সতীর্থদের হাতে মদ, ধর্মের সম্মানে ছুঁয়েও দেখলেন না সাদিও মানে

নিজের ধর্মের বিষয়ে সজাগ, এমন অনেক মুসলিম তারকা আছেন সারা বিশ্বে। বায়ার্ন মিউনিখ তারকা সাদিও মানে তাদেরই একজন। সম্প্রতি তিনি আবারও আলোচনায় এসেছেন তার ধর্মকে সম্মান দেখিয়ে। সতীর্থদের হাতে যখন ছিল গ্লাসভর্তি মদ, সেটা ছুঁয়েও দেখেননি তিনি, শুধুমাত্র তিনি মুসলিম বলে।

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পাউলানারের পণ্য বিয়ারের শুটিং ডাক পড়েছিল বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের। বায়ার্নের ফুটবলারদের দিয়ে বিয়ার হাতে ছবি তোলা হয়েছিল সেখানে। বায়ার্ন মিউনিখের সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই শুটিংয়ের মুহূর্তগুলো প্রচার করা হয়েছে। সেখানেই দেখা গেল, একদিকে দলের বাকি প্লেয়ারদের হাতে বিয়ারের বড় গ্লাস, অন্যদিকে হাত মুঠো করে বসে আছেন মানে।

সেই ছবিতে অবশ্য শুধু সাদিও মানে একাই খালি হাতে ছিলেন না। বায়ার্ন মিউনিখে চলতি দলবদলেই যোগ দেওয়া লেফট ব্যাক নুসাইর মাজরাভিও একই কাজ করেছেন। মদ ছুঁয়ে দেখেননি। দাঁড়িয়ে ছিলেন খালি হাতে।

সাদিও মানে ও মাজরাভি দু’জনই ইসলাম ধর্মাবলম্বী ফুটবলার। ইসলাম ধর্মে এক্ষেত্রে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। মদ খাওয়া তো নিষিদ্ধই, ছোঁয়ার ক্ষেত্রেও আছে কঠোর নিষেধাজ্ঞা। সে কারণেই মূলত বিয়ার ধরে ফটোশুট করেননি দু’জনে।

সাদিও মানের এমন মদ থেকে দূরে থাকা অবশ্য নতুন কিছু নয় মোটেও। এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে কারাবাও কাপ জেতার পর শ্যাম্পেন নিয়ে নাচে মেতে উঠেছিল তার সাবেক দল লিভারপুল। সেখানে তিনি তার সতীর্থ তাকুমি মিনামিনোকে মদ না ছিটাতে অনুরোধ করেন। জাপানি তারকা তাকুমি সেই অনুরোধের সম্মান জানিয়েছিলেন। যার ফলে তখনো আলোচনার জন্ম দিয়েছিলেন তিনি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ