বার্সার দায়িত্ব ছাড়ছেন কোচ জাভি

শনিবার (২৭ জানুয়ারি) লা লিগার ম্যাচে ঘরের মাঠে ভিয়ারিয়ালের বিপক্ষে ৫-৩ গোলের বড় ব্যবধানে হেরেছে বার্সেলোনা। এই হারে শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে পড়েছে তারা। এতে চলতি মৌসুমে প্রায় নিশ্চিত শিরোপা আর বার্সার ঘরে আসছে না। এই ঘটনায় দলটির সমর্থক থেকে শুরু করে কর্মকর্তা সকলের মনেই ক্ষোভ। আর এই ক্ষোভের আগুনে অনেকটাই জল ঢেলে দিতে বার্সার প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন জাভি হার্নান্দেজ।

জানা গেছে, জাভি হার্নান্দেজ আগেই আভাস দিয়েছিলেন দলকে শিরোপার লড়াইয়ে রাখতে না পারলে ছাড়তে পারেন ক্লাব। গত মৌসুমে তার অধীনে বার্সা লা লিগা জিতলেও চলতি মৌসুমে খুবই বাজে সময় পার করছে স্প্যানিশ ক্লাবটি। সর্বশেষ ঘরের মাঠে ভিয়ারিয়ালের কাছে পাঁচ গোল হজম করে ম্যাচ হেরেছে কাতালানরা। ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে শেষমেশ কঠিন সিদ্ধান্তের কথা জানালেন জাভি।

ভিয়ারিয়াল ম্যাচ শেষে জাভি জানান, আগামী জুন মৌসুম শেষেই বার্সেলোনার কোচের দায়িত্ব ছেড়ে দেবেন তিনি। ৩০ জুনই ক্লাবে তার শেষ দিন বলেও নিশ্চিত করেছেন তিনি।

বার্সা কোচ বলেন, আমি জুনে বার্সেলোনা ছাড়ছি। আমরা এমন এক অবস্থানে রয়েছি যেখান থেকে ফেরা সম্ভব নয়। একজন কিউল হিসেবে আমি মনে করি, এটাই ক্লাব ছাড়ার সময়। আমি ৩০ জুন দায়িত্ব ছাড়ছি।

কিছুদিন আগেই অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরে কোপা দেল রে থেকে বিদায় নিতে হয়েছিল বার্সেলোনাকে। সেই হারের রেশ না কাটতেই এবার ঘরের মাঠে বড় পরাজয়ের স্বাদ পেয়েছে কাতালানরা। সবমিলিয়ে মাঠে সময়টা মোটেও ভালো যাচ্ছে না বার্সার।

এদিকে বর্ণিল খেলোয়াড় অধ্যায়ে বার্সেলোনার হয়ে ২৫টি শিরোপা জিতেছেন ৪৪ বছর বয়সী জাভি। আনুষ্ঠানিকভাবে আগামী ৩০ জুন পর্যন্ত বার্সার কোচ হিসেবে থাকছেন তিনি। পদত্যাগের ঘোষণার আগে বিশ্বকাপজয়ী কিংবদন্তি কথা বলেছেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা, সহ-সভাপতি রাফা ইউস্টে ও ক্রীড়া পরিচালক ডেকোর সঙ্গে। জাভি নিজেই সেটি জানিয়েছেন। ক্লাবের সমস্যা হয়ে নন, সমাধান হতেই সরে যাচ্ছেন তিনি।

ইতামধ্যে স্প্যানিশ লা লিগায় শিরোপা দৌড় থেকে প্রায় ছিটকে গেছে বার্সেলোনা। বিদায় নিতে হয়েছে স্প্যানিশ কোপা দেল রে থেকে। স্প্যানিশ সুপার কাপেও রিয়াল মাদ্রিদের কাছে বিধ্বস্ত হয়ে শিরোপা সুযোগ হারিয়েছে তারা। এই মৌসুমে বার্সার ‘সবেধন নীলমনি’ হয়ে আছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ। টুর্নামেন্টের শেষ ষোলোতে উঠা কাতালানরা এই ট্রফি জিতলে সেটাই বরং বড় বিস্ময় হবে।

সবমিলিয়ে শিরোপাহীন মৌসুম শেষ করার আশঙ্কায় আছে বার্সেলোনা। জাভি চেষ্টা করবেন ইউরোপ সেরার মুকুট জিততে। চেষ্টায় সফল হলেও সরে দাঁড়ানোর সিদ্ধান্ত পাল্টাবেন না তিনি। জাভি বলেছেন, ‘আমরা যদি চ্যাম্পিয়নস লিগ জিতি তবু আমি আমার সিদ্ধান্ত পাল্টাব না। আমি আগামীকাল (আজ রোববার) খেলোয়াড়দের সঙ্গে কথা বলব। আমি সবচেয়ে দায়িত্ববান একজন, কাজেই শেষ পর্যন্ত খেলোয়াড়দের বলতে হচ্ছে তোমরা এখন থেকে মুক্ত।’

জাভির কথাতেই পরিষ্কার, মৌসুমের বাকি সময়টায় তার অধীনে নির্ভার ফুটবল খেলবেন খেলোয়াড়রা। ক্লাবের ভালোর কথা চিন্তা করেই এমন ভাবনা তার। নিজ থেকে সরে গিয়ে সংকট থেকে উত্তরণের কথা বলে গেলেন জাভি, ‘আমি (ক্লাবের) কোনো সমস্যা হতে চাই না, সমাধান হতে চাই এবং আমার বিশ্বাস এখন থেকে জুন পর্যন্ত আমি একটা সমধান হতে পারি।’

তবে জাভি সরে দাঁড়ানোর পর বার্সার সংকট সমাধান হবে কিনা সেই প্রশ্নের উত্তরটা ভবিষ্যতের হাতেই তোলা থাকল।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ