৫৩ হাজার ২২৭ কোটিতে বিক্রি আইপিএলের সম্প্রচার স্বত্ব

চলছে আইপিএলের মহাগুরুত্বপূর্ণ সম্প্রচার স্বত্ব বিক্রির নিলাম। টিভি এবং অনলাইনে আগামী পাঁচ বছরের (২০২৩-২০২৭) জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিসিআই। সম্প্রচার স্বত্ব কারা কিনেছে বা কত দিয়ে কিনেছে সে প্রসঙ্গে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি তারা।

তবে ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, টিভি এবং অনলাইনে আগামী পাঁচ বছর আইপিএল প্রচারের স্বত্ব বিক্রির কার্য সম্পন্ন হয়েছে। বাংলাদেশী মুদ্রায় ২৮ হাজার ৪৭০ কোটি টাকায় আইপিএলের টিভি প্রচার স্বত্ব ডিজনি এবং ২৪ হাজার ৭৫৬ কোটি টাকায় অনলাইন স্বত্ব মুকেশ আম্বানির ভায়াকম ১৮ কিনেছে বলে জানিয়েছে নিউজ ১৮।

আগামী পাঁচ বছরে টিভি ও অনলাইন স্বত্ব বিক্রির আয়ের হিসাবে আইপিএলের একেকটি ম্যাচের দাম দাঁড়াবে প্রায় ১২৬ কোটি ৮০ লাখ টাকা। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি আগেই বলেছিলেন, ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়েও বেশি লাভজনক ক্রীড়াযজ্ঞ হচ্ছে আইপিএল। আদতে সেটাই সত্যি হলো। অর্থের ঝনঝনানির হিসাবে এখন শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের রাগবি প্রতিযোগিতা ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) এগিয়ে আছে আইপিএলের চেয়ে। সেখানে একেকটি ম্যাচের মূল্য ৩৩০ কোটি টাকারও বেশি।

৯ হাজার ৯০২ কোটি টাকায় আইপিএলের প্রথম দশ বছরের (২০০৮-২০১৭) মিডিয়া স্বত্ব কিনে নিয়েছিল সনি পিকচার্স নেটওয়ার্ক। তবে এরপর ২০১৮-২২ সময়কালে সম্প্রচার স্বত্বের জন্য স্টার ইন্ডিয়াকে খরচ করতে হয় প্রায় ১৯ হাজার ৭৪২ কোটি টাকা। সেই চুক্তির চেয়ে এবার ১৩৮ শতাংশ বেশি দরে আগামী পাঁচ বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করল বিসিসিআই।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ