জ্বরঠোসা হলে কী করবেন?

শীতে অনেকেরই ঠোঁটের কোণে ঘা হয়। কখনও এটা পানিভর্তি ফোস্কার মতো হয়, আবার কখনও এটা ফেটে রক্তও বের হতে পারে। চলতি ভাষায় এগুলোকে ‘জ্বরঠোসা’ বলা হয়। আর ডাক্তারদের ভাষায় ‘কোল্ড সোর।’

এমনিতে কয়েক দিনের মধ্যে নিজে থেকে কমে যায় এই ঘা। কিন্তু মাঝের কয়টা দিনের বিড়ম্বনা থেকে দ্রুত নিষ্কৃতি পেতে কিছু ঘরোয়া কৌশল অবলম্বন করা যেতে পারে।

• এই ঘা কমানোর অনেক রকমের ওষুধ পাওয়া যায়। জীবাণুনাশক এই সব ক্রিম কয়েক দিনের মধ্যেই কমিয়ে দেয় ঠোঁটের ঘা। তবে ক্রিম লাগানোর আগে এক বার চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়াই ভালো।

• বাড়ির টবেই ফলানো যায় এই গাছ। অ্যালো ভেরার শাঁসে প্রদাহনাশক গুণ রয়েছে। অল্প পরিমাণ অ্যালো ভেরার শাঁস লাগিয়ে নিতে পারেন ক্ষতের ওপর। দ্রুত কমে আসবে ক্ষত, কমবে জ্বালাও।

• অ্যাপ্‌ল সিডার ভিনিগার নরম কাপড়ে ভিজিয়ে ঘায়ে লাগালে অল্প সময়েই প্রদাহ অনেকখানি কমে যাবে।

• সহজে মুখের ঘা কমানোর আরও একটি উপায় হলো রসুন বাটা লাগানো। বাড়িতে রসুন থাকলে বেটে নিন। এ বার এই বাটা রসুন ঘায়ের উপর দিনে দু’-তিন বার লাগান, প্রদাহ কমবে।

• ক্ষতের উপর মধুও লাগাতে পারেন। এতেও উপকার পাবেন। দিনে অন্তত দু’বার এভাবে মধু ব্যবহার করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য : এ লেখাতে জ্বরঠোসার চিকিৎসা সম্পর্কে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যে কোনো প্রয়োজনে, এ বিষয়ে আরও জানতে ও চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসার জন্য শুধুমাত্র এ লেখার ওপর নির্ভর করবেন না।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ