হঠাৎ জ্বর? সুস্থ হতে যে ৩ খাবার খাবেন

অসুখ কি আর বলে-কয়ে আসে। এইতো একটু আগেও ভালো ছিলেন, হঠাৎ জ্বরে শয্যাশয়ী। আপনি একা নন, এমনটা অনেকের ক্ষেত্রেই ঘটে। হঠাৎ জ্বর এলে দ্রুত সেরে ওঠার জন্য আপনাকে কিছু খাবার খেতে হবে। যেগুলো জ্বর সারিয়ে তুলতে কার্যকরী। সঠিক খাবার না খেলে জ্বর দীর্ঘমেয়াদী হতে পারে।

ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমে এলেও পুরোপুরি দূর হয়নি। তাই জ্বর এলে অবহেলা করার সুযোগ নেই। শুরুতেই সতর্ক হয়ে সঠিকভাবে খাওয়া দাওয়া করলে জ্বর ভালো হবে সহজেই। আবার জ্বর এলেই ঘাবড়ে যাবেন না। হতে পারে তা ভাইরাল জ্বর। তবে সচেতন থাকার বিকল্প নেই। তাই সবার আগে নজর দিন খাবারের দিকে।

খাবারের তালিকায় কিছু যোগ-বিয়োগ করুন। অপুষ্টিকর বা অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে বেছে নিন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার। অনেক খাবারই রয়েছে যেগুলো আপনার সুস্থতার নেপথ্যে কাজ করে। তিনটি খাবার আপনাকে জ্বর থেকে দ্রুত সারিয়ে তুলতে কাজ করবে। চলুন জেনে নেওয়া যাক-

প্রোটিন
হঠাৎ জ্বর হলে প্রোটিনজাতীয় খাবার একটু বেশি করে রাখুন আপনার পাতে। খেতে যদি ইচ্ছা নাও হয়, তবু জোর করে খান। কারণ আমাদের শরীর দুর্বল হলে এই উপকরণই বিশেষ করে প্রয়োজন হয়। এক্ষেত্রে গরু কিংবা খাসির মাংস নয়, মুরগির মাংস রাখতে পারেন প্রথম পছন্দ হিসেবে। কারণ মুরগির মাংস শরীরের জন্য তুলনামূলক বেশি নিরাপদ।

সবজির স্ট্যু
বিভিন্ন ধরনের সবজি আমাদের শরীরের অনেকগুলো পুষ্টির চাহিদা পূরণ করে। সবজিতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদান শরীর দ্রুত চাঙ্গা করে তুলতে কাজ করে। তাই জ্বর এলে সবজি দিয়ে তৈরি খাবার খেতে হবে বেশি করে। গাজর, বিনস, টমেটো দিয়ে স্যুপ তৈরি করে খেতে হবে একটু পর পর। গরম গরম স্যুপ জ্বরের মুখে আপনাকে আরাম দেবে অনেকটাই। আবার এতে থাকা সবজি জ্বর সারিয়ে তুলতেও কাজ করবে।

রসুন
রসুনের অনেকগুলো গুণের কথা নিশ্চয়ই জানেন? এটি যে আপনার জ্বর সারাতেও কাজ করতে পারে তা কি জানেন? হঠাৎ জ্বর এলে দিনের যেকোনো সময়ে রসুনের দুটি কোয়া মুখে পুরে নিন। রসুনে রয়েছে অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য। আবার চাইলে গরম পানিতে রসুন ফুটিয়ে নিতে পারেন। তারপর সেই পানির সঙ্গে মধু মিশিয়ে খেলেও দ্রুত উপকার পাবেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ