ভারতকে সুবিধা দিয়ে পাকিস্তানের কপাল পোড়াল আইসিসির এই নিয়ম

ভারত পাকিস্তান মহারণ শেষ দিকে দুলছিল পেন্ডুলামের মতো। শেষ তিন ওভারে ভারতের প্রয়োজন ছিল ৩২ রান। সেই পরিস্থিতি থেকে ম্যাচটা যে কোনো দিকে যেতে পারত। তখনই আইসিসির নতুন এক নিয়মের ফলে পাকিস্তানের ওপর নেমে আসে এক শাস্তি। তারই ফায়দা লোটে ভারত। যা দিনশেষে ভারতের জয়ের গুরুত্বপূর্ণ কারণও হয়ে দাঁড়িয়েছে।

গতকাল রোববার দুবাইয়ে পাকিস্তানের ছুঁড়ে দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে শেষ তিন ওভারে ভারতের প্রয়োজন ছিল ৩২ রান। তখন সাধারণত যে কোনো অধিনায়ক ৩০ গজের বৃত্তে চার ফিল্ডার রাখেন, আর ৫ ফিল্ডার রাখেন বাউন্ডারিতে। যেন ছয়-চার আটকানো যায়। কিন্তু গতকাল সেটা করতে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

আইসিসির নতুন নিয়মের কারণে তাকে ৩০ গজের বৃত্তের ভেতর বাড়তি একজন ফিল্ডার রাখতে হয়। আর বাউন্ডারিতে রাখতে বাধ্য হন মাত্র চারজনকে। যা পরে খেলার ফলটাই বদলে দিতে রেখেছে বড় ভূমিকা। ভারতের একাধিক বাউন্ডারি যে এসেছে ফাঁকা বাউন্ডারিতেই!

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, স্লো ওভাররেটের কারণে ফিল্ডিং দলকে শাস্তি দেওয়া হবে। সেক্ষেত্রে ফিল্ডিং দলকে ৩০ গজের বৃত্তে একজন বেশি খেলোয়াড় রাখতে হবে। যার ফলে বাউন্ডারি লাইনে ফিল্ডার থাকবেন একজন কম। চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে এই নিয়ম।

যদিও সেই নিয়মের কোনো সুবিধা পেয়েছে বলে মানতে নারাজ ভারত। হার্দিক পান্ডিয়া পরিষ্কার বলে দিলেন, ‘সাত রান আমার বেশি মনে হচ্ছিল না। বাঁ-হাতি স্পিনার ছিল। পাঁচ ফিল্ডারের ব্যাপারটায় আমি মাথা ঘামাইনি। পাঁচ ফিল্ডার কী, ১০ ফিল্ডারও থাকলে আমায় মারতে হতো।’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ