নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করলেই বিপদ

হু হু করে কমেছে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা। এর অন্যতম কারণ গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারিং। এ জন্য পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে পরীক্ষামূলক প্ল্যান নিয়ে হাজির নেটফ্লিক্স। ফলে নিজের পাসওয়ার্ড অন্যের সঙ্গে শেয়ার করলেই পড়বেন বিপদে।

নতুন প্ল্যান অনুসারে একটি আইডি থেকে একই সঙ্গে একাধিক বাড়িতে লগ ইন করলে গুণতে হবে অতিরিক্ত টাকা। এর ফলে বিনামূল্যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হবে।

এক রিপোর্টে জানানো হয়েছে, দ্বিতীয় কোন বাড়ি থেকে একই অ্যাকাউন্টে লগ ইন করে স্ট্রিম করতে চাইলে অতিরিক্ত খরচ করতে হবে। যদিও সেই ক্ষেত্রে সাধারণ প্ল্যানের তুলনায় খরচ অনেকটা কম হবে।

এদিকে নেটফ্লিক্স জানিয়েছে, বিশ্বব্যাপী প্রায় ১০ কোটি গ্রাহক অন্যের পাসওয়ার্ড ব্যবহার করে বিনামূল্যে স্ট্রিমিং করে। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাতেই প্রায় ৩ কোটি বাড়িতে পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে নেটফ্লিক্স চলে।

চলতি বছর মার্চে চিলি কোস্টারিকাসহ দক্ষিণ আমেরিকার একাধিক দেশে এ্যাড এক্সট্রা মেম্বার ফিচার চালু করে নেটফ্লিক্স। সেখানেও বাড়তি স্ট্রিমিংয়ের জন্য আলাদা খরচ করতে হয়েছে গ্রাহকদের।

এবার আর্জেন্টিনা, ডোমিনিকান প্রজাতন্ত্র, এল সালভাদর, গুয়াতেমালা এবং হন্ডুরাসে এই নিয়ম শুরু করেছে নেটফ্লিক্স। তবে ভ্রমণের সময়ে এই নিয়ম প্রযোজ্য নয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ