নারীর হাড় ভালো রাখবে যেসব খাবার

বয়স একটু বাড়তে শুরু করলেই নারীর হাড় দুর্বল হতে শুরু করে। এর ফলে নানা রকম সমস্যায় ভুগতে হয় তাকে। কিন্তু নারী মানেই কি হাড় দুর্বল হয়ে ক্ষয়ে যাওয়া? একথা কিন্তু সব সময় সত্যি নয়। প্রতিদিনের জীবনযাপনে নারীরা কিছু নিয়ম মেনে চলতে পারলে এই সমস্যা সহজেই এড়ানো যায়‌।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে নারী-পুরুষ সবারই হাড় দুর্বল হতে থাকে। তাদের নারীদের ক্ষেত্রে এই সমস্যা কিছুটা আগেভাগেই দেখা দেয়। কারণ তাদের হাড় দুর্বল হওয়ার নেপথ্যে বড় ভূমিকা থাকে হরমোনের। স্ত্রী হরমোন হাড়ের উপাদানে কুপ্রভাব ফেলে।

হাড় দুর্বল হতে থাকলে একটা সময় অস্টিওপোরোসিস, অস্টিওআর্থ্রাইটিসের মতো সমস্যা দেখা দিতে থাকে। এই সমস্যার কারণে হাড় ক্ষয়ে যায়। এমনকী ভঙ্গুরও হয়ে যায়। তখন সামান্য আঘাতেই হাড় ভেঙে যাওয়ার ভয় থাকে। নানারকম ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় এই সমস্যা।

নারীর হাড় ভালো রাখতে এবং এর বিভিন্ন সমস্যা দূর করতে প্রতিদিন পাতে কিছু পুষ্টিকর খাবার রাখা জরুরি। দুটি বিশেষ ধাতু হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। সেই ধাতু সমৃদ্ধ খাবারই বেশি পরিমাণে খেতে হবে নারীকে।‌

প্রথম ধাতু হলো ক্যালসিয়াম।‌ এই ধাতু সমৃদ্ধ খাডার যেমন ডিম, দুধ বেশি পরিমাণে রাখতে হবে প্রতিদিনের খাবারের তালিকায়। এতে সুফল পাবেন দ্রুতই। কারণ এই খাবারের মধ্যেই থাকে ভিটামিন ডি যা হাড়কে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। তাই নিয়মিত এ ধরনের খাবার খেতে হবে।

অন্য একটি ধাতু হলো ম্যাগনেশিয়াম‌। এটি হাড়ের পাশাপাশি পেশি শক্ত রাখতেও সাহায্য করে। সেইসঙ্গে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও দারুণ কার্যকরী। ম্যাগনেশিয়াম কীসে পাবেন? আপনি যদি নিয়মিত বাদাম, বিনস, সবুজ শাকসবজি খেয়ে থাকেন তবে আর চিন্তা নেই। কারণ এসব খাবারেই এই ধাতু বেশি পরিমাণে পাওয়া যায়‌।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ