সুদানের সব বিমানবন্দর-ঘাঁটি দখলের দাবি আধা-সামরিক বাহিনীর

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে আধা-সামরিক বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এই ঘটনায় এখন পর্যন্ত অন্তত দু’জন নিহত হয়েছেন। এছাড়া দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ ও সুদানের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর দখলে নেওয়ার দাবি করেছে আধা-সামরিক বাহিনী।

কিন্তু দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, সামরিক বাহিনী এখনও দেশের সব ঘাঁটি ও বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে। এর আগে, দেশটির আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) জানায়, তারা রাজধানী খার্তুমের প্রধান বিমানবন্দরের দখল নিয়েছে।

সেনাবাহিনী বলেছে, তারা বর্তমানে খার্তুমজুড়ে কৌশলগত বিভিন্ন স্থান দখলে ‘শত্রুদের’ প্রচেষ্টার মোকাবিলা করছে। আরএসএফের বিরুদ্ধে সুদানের বিমান বাহিনীও অভিযান শুরু করেছে বলে সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সুদানের সেনাবাহিনী ও আরএসএফের সাথে প্রাথমিকভাবে ক্ষমতা ভাগাভাগির চুক্তিতে স্বাক্ষর করা দেশটির বেসামরিক সব রাজনৈতিক দল উভয় পক্ষকে এই সংঘাত থামানোর আহ্বান জানিয়েছে।

তারা আন্তর্জাতিক এবং আঞ্চলিক মোড়লদের শিগগিরই রক্তপাত বন্ধে সহায়তা করারও আহ্বান জানিয়েছে।

সুদানের রাজধানী খার্তুমের প্রধান প্রধান এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিয়ে উভয়পক্ষের পরস্পরবিরোধী বক্তব্য শোনা যাচ্ছে।

দেশটির আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) বলেছে, তারা প্রেসিডেন্ট প্রাসাদ ও খার্তুমের আন্তর্জাতিক বিমানবন্দরের দখল নিয়েছে। তবে তাদের এই দাবি স্বতন্ত্রভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে বিবিসি।

সুদানের সামরিক বাহিনীর সদস্যদের আটক এবং দেশের অন্যান্য প্রদেশের কিছু এলাকা দখলে নেওয়ার দাবি করেছে আরএসএফ।

তবে দেশটির সেনাবাহিনী বলেছে, দেশের সব বিমানঘাঁটি এবং বিমানবন্দরের নিয়ন্ত্রণ এখনও তাদের হাতে রয়েছে। দেশের বিমানবাহিনী আরএসএফের বিরুদ্ধে অভিযান শুরু করেছে।

স্থানীয় টেলিভিশন চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, খার্তুমের আকাশে সেনাবাহিনীর হেলিকপ্টার টহল দিচ্ছে।

সংঘাত শুরুর আগে দেশটির শক্তিশালী এই দুই বাহিনীর মধ্যে ব্যাপক মতবিরোধ দেখা দেয়। এর আগে, খার্তুমে আরএসএফের সদরদপ্তরে সেনাবাহিনী প্রথম হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে আরএসএফ। আরএসএফের সৈন্যদের ঘাঁটি দখলে নিয়েছে বলে অভিযোগ করা হয়।

কিন্তু দেশটির সেনাবাহিনী বলেছে, আরএসএফ দখলের উদ্দেশ্যে খার্তুমের জেনারেল কমান্ডে আক্রমণ চালানোর পর সংঘর্ষের সূত্রপাত হয়েছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ