শ্রীলঙ্কায় নজিরবিহীন বিপর্যয়, রাস্তায় অর্জুনা রানাতুঙ্গা-জয়সুরিয়া

স্বাধীনতার পর প্রথমবারের মতো চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে চলমান জনবিক্ষোভে যোগ দিয়েছেন দেশটির বিশ্বকাপ-জয়ী ক্রিকেট ক্যাপ্টেন অর্জুনা রানাতুঙ্গা ও সাবেক অধিনায়ক সনাৎ জয়সুরিয়া। শনিবার কলম্বোতে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে সাধারণ জনগণের বিক্ষোভে অংশ নিয়েছেন সাবেক এ দুই ক্রিকেট তারকা।

শ্রীলঙ্কায় ক্রিকেটের প্রচুর অনুরাগী রয়েছে, প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকে ক্ষমতা থেকে বিতাড়িত করার আন্দোলনে সমর্থন জানাতে দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক এই ক্রিকেট জুটি।

১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর এবারই প্রথম সবচেয়ে বিপর্যয়কর অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। দেশটিতে নিত্য-প্রয়োজনীয় খাদ্য ও পণ্যসামগ্রীর তীব্র সঙ্কট চলছে। আমদানিতে বিপর্যয় দেখা দেওয়ায় দ্রব্যমূল্য আকাশ ছুয়েছে। উৎপাদনে ভাটা পড়ায় দিনের বেশিরভাগ সময়ই বিদ্যুৎবিহীন থাকতে হচ্ছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ রাষ্ট্রের বাসিন্দাদের।

গত কয়েক সপ্তাহ ধরে প্রেসিডেন্ট রাজাপাকসের পদত্যাগের দাবিতে কলম্বোতে টানা বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছেন হাজার হাজার মানুষ। শুক্রবার রাজাপাকসের অফিসের বাইরে বিক্ষোভে অংশ নেন রানাতুঙ্গা। তিনি বলেন, দর্শকরাই ক্রিকেট এগিয়ে নেন।

‌‌তিনি বলেন, আমাদের ভক্তরা আজ রাস্তায়। কারণ তারা আর কষ্ট সহ্য করতে পারছেন না। সবচেয়ে প্রয়োজনের সময় আমরা অবশ্যই ভক্তদের পাশে থাকবো। এই প্রতিবাদে ক্রীড়া তারকাদের অবশ্যই সশরীরে যোগ দিতে হবে।

এর কয়েক ঘণ্টা পর তার সহকর্মী ও সাবেক অধিনায়ক সনাৎ জয়সুরিয়া রাজাপাকসের ঔপনিবেশিক আমলের অফিসের সামনের ব্যারিকেড ভেঙে প্রতিবাদে অংশ নিয়ে সংহতি প্রকাশ করেন। এ সময় হাজার হাজার বিক্ষোভকারীর উদ্দেশে তিনি বলেন, আপনাদের বার্তা একেবারে স্পষ্ট। আমি আশা করছি, কর্তৃপক্ষ শুনবে এবং আমাদের সবার উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করবে।

সনাৎ জয়সুরিয়া যখন প্রতিবাদকারীদের উদ্দেশে বক্তব্য দিচ্ছিলেন, তখন তারা ‌‘গোটা বাড়ি যাও, বাড়ি যাও গোটা’ স্লোগান দেন। দেশটির ক্রিকেটের সাবেক এই দুই অধিনায়ক ক্রীড়াজগতের প্রথম তারকা হিসেবে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে প্রতিবাদে যোগ দিয়েছেন। এর আগে, দেশটির অন্যান্য অনেক তারকাও বিক্ষোভে সমর্থন জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারবিরোধী বিক্ষোভের প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছেন সাবেক ক্রিকেট তারকা মাহেলা জয়াবর্ধনে। এছাড়া সাবেক লঙ্কান ক্রিকেট অধিনায়ক কুমার সাঙ্গাকারা প্রেসিডেন্ট রাজাপাকসেকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ