যেকোনো মূল্যেই নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি

এবারের দ্বাদশ সংসদ জাতীয় নির্বাচনে যেকোনো মূল্যেই ভোট সুষ্ঠু করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এই নির্দেশনা দেন তিনি।

প্রথম দফায় প্রশিক্ষণ কর্মসূচিতে দেশের বিভিন্ন অঞ্চলের ৪৩১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট অংশ নিয়েছেন। মূলত, নির্বাচনের আগে-পরে মাঠ পর্যায়ে সুন্দর পরিস্থিতি ও সুশৃঙ্খলা বজায় রাখতে নিয়োজিত সংস্থার সঙ্গে সমন্বয় ও সরাসরি ব্যবস্থা গ্রহণের বিষয়গুলো সম্পর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের এই প্রশিক্ষণের মাধ্যমে দিকনির্দেশনা দেয়া হবে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে। এই নির্বাচন ঘিরে বিতর্ক চলছে। নির্বাচন প্রশ্নে সহিংসতা হয়েছে। দেশের রাজনীতিতে নির্বাচন নিয়ে বিতর্ক আছে। এবারের নির্বাচন যেকোনো মূল্যে প্রমাণ করতে হবে সরকার ক্ষমতায় থেকে কমিশন নির্বাচন করতে পারে।

নির্বাচনে সহায়তা করতে সরকার সাংবিধানিকভাবে বাধ্য উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, সরকারের সহায়তা ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব না। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সেজন্য পরিবেশ অনুকূলে রাখতে হবে।

এ সময় সিইসি বলেন, ভোটার যদি জানে কেন্দ্র দখল হয়ে গেছে, তাহলে তারা ভোট প্রত্যাখ্যান করবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেন, ‘নির্বাচন নিয়ে সমগ্র বিশ্ব তাকিয়ে আছে। নির্বাচন গ্রহণযোগ্যমূলক করতে না পারলে আমাদের ভবিষ্যৎ অনিশ্চিত। আর্থিক বা অন্য বিষয়ে বাংলাদেশ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা আছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ