‘মানকাডিং’ আউটের সুযোগ পেয়েও নেয়নি বাংলাদেশ

বোলার বল ছাড়ার আগে নন-স্ট্রাইকে থাকা ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে তাকে রান-আউট করার নিয়মকে বলা হয় ‘মানকাডিং’। এই ধরনের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনা থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটীয় রীতিতে এটি বৈধ। এবার বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচেও এরকম একটি উইকেটের দেখা মিলেছে। তবে সেই আউটের সুযোগ পাওয়া সত্ত্বেও কিউই ব্যাটার ইশ সোধিকে ফিরিয়ে এনে অনন্য নজির স্থাপন করলেন টাইগার অধিনায়ক লিটন দাস।

নিউজিল্যান্ড ইনিংসের ৪৬তম ওভারের খেলা চলছিল। বোলিং আক্রমণে থাকা হাসান মাহমুদের চতুর্থ ডেলিভারি মোকবিলার জন্য ব্যাটিং স্ট্রাইকে প্রস্তুত ছিলেন কিউই অধিনায়ক লকি ফার্গুসন। হাসান বল ছাড়ার আগেই নন-স্ট্রাইক প্রান্ত থেকে বেরিয়ে যান সোধি। সুযোগ পেয়েই টাইগার পেসার তাকে মানকাড আউট করে দেন। এরপর রিভিউ দেন মাঠে থাকা আম্পায়ার, জায়ান্ট স্ক্রিনে ভেসে ওঠে সোধি আউট।

এরপরই ঘটে নাটকীয় ঘটনা। সোধি দ্রুত ড্রেসিংরুমে ফিরে যাচ্ছিলেন। এর আগে এমন আউটের জন্য তিনি ব্যাটে তালিও দিয়েছেন, নিশ্চিতভাবেই এমনভাবে ফিরতে চাননি সোধি। তবে মাঠ ছাড়ার আগেই তাকে ডেকে এনেছেন লিটন। বাংলাদেশ অধিনায়ক আউটের আবেদন তুলে নিয়েছেন।

এরপর ক্রিজে ফিরেই হাসানের সঙ্গে হাত মিলিয়ে জড়িয়ে ধরেন সোধি। বেশ আবেগঘন মুহুর্ত তৈরী হয় মাঠে। স্টেডিয়ামে থাকা দর্শকরাও হাত তালিতে ক্রিকেটারদের অভিনন্দন জানান।

পরবর্তীতে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ফেসবুক পেইজেও এ নিয়ে প্রশংসামূলক পোস্ট দেখা গেছে। হাসান-সোধির জড়িয়ে ধরা ছবি পোস্ট করে ক্যাপশনে একটি ‘লাভ’ ইমোজি ব্যবহার করেছে তারা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ