ফেটে গেল বার্লিনের বিখ্যাত অ্যাকুরিয়াম

জার্মানির রাজধানী বার্লিনে কাঁচের তৈরি একটি বিশালাকার অ্যাকুরিয়াম হঠাৎ করে ফেটে গেছে। আকারে অনেক বড় হওয়ায় পর্যটকদের কাছে একটি আকর্ষণীয় বিষয় ছিল এটি।

বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে এটি ফেটে যায়। তারা আরও জানিয়েছে, অ্যাকুরিয়ামটির উচ্চতা ছিল ৮২ ফুট। যা প্রায় আট তলার সমান উঁচু। ১০ লাখ লিটার পানির ধারণক্ষমতা ছিল এটির। অ্যাকুরিয়ামটিতে ছিল ৮০ প্রজাতির দেড় হাজার বিদেশি মাছ।

বার্তাসংস্থা এপি আরও জানিয়েছে, অ্যাকুরিয়ামটি ছিল একটি ভবনের ভেতর। সেই ভবনের মধ্যে একটি হোটেল এবং ক্যাফে ছিল। অ্যাকুরিয়ামটি ফেটে যাওয়ার পর পানিতে ভেসে যায় আশপাশের জায়গা। এছাড়া ভবনের ভেতর কাঁচের টুকরা ও অন্যান্য আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে যায়। হোটেলের ভেতর যারা ছিলেন তাদের ফায়ার সার্ভিসের কর্মীদের মাধ্যমে উদ্ধার করা হয়।

বার্লিনের ফায়ার সার্ভিস জানিয়েছে, অ্যাকুরিয়াম ফেটে যাওয়ার ঘটনায় দু’জন সামান্য আহত হয়েছেন। এখন অন্য কেউ আবর্জনার নিচে আটকে পড়ে আছেন কিনা সেটি দেখছেন তারা।

এদিকে অ্যাকুরিয়ামটি হঠাৎ করে কেন ফেটে গেল সেই কারণ এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রির নিচে নেমে যাওয়ার কারণে এটিতে ফাটল ধরে। এরপর পানির চাপে এটি ফেটে যায়। বার্লিনের পুলিশ জানিয়েছে, তারা এখন বিষয়টি তদন্ত করছেন। তবে কোনো ধরনের হামলায় অ্যাকুরিয়ামটি ফেটে গেছে এমন কোনো আলামত তারা পাননি।

জার্মান সংবাদমাধ্যম চ্যানেল এন-টিভিকে ওয়েনদোলিন সিসকোইজ নামে এক প্রত্যক্ষদর্শী জানান, তিনি সকাল বেলা বিকট শব্দ শুনতে পান। প্রথমে ভেবেছিলেন এটি কোনো বোমা হামলার শব্দ।

এদিকে অ্যাকুরিয়ামে থাকা মাছগুলোর কি হয়েছে সে বিষয়টি এখনো নিশ্চিত নয়। তবে পুলিশ জানিয়েছে, তারা যতটুকু বুঝতে পেরেছেন মাছগুলোকে রক্ষা করা সম্ভব নয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ