অস্ট্রেলিয়ায় তীব্র তাপপ্রবাহে বাড়ছে দাবানলের ঝুঁকি

অস্ট্রেলিয়ার অধিকাংশ এলাকায় তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে। এল নিনোর সক্রিয় প্রভাবে দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কা বেড়েছে।

দেশটির জাতীয় আবহাওয়া পূর্বাভাসকারী সংস্থা পশ্চিম ও দক্ষিণ অস্ট্রেলিয়ার কিছু অঞ্চলের জন্য চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। এছাড়া কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস ও অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের জন্য কঠোর সতর্কতা জারি করা হয়েছে।

পশ্চিম অস্ট্রেলিয়ায়, বিশেষ করে পিলবারা ও গ্যাসকোয়েন অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১২০ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত উঠতে পারে। পিলবারা অঞ্চলের খনি শহর পারাবুর্দুতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসের পূর্বাভাস দেয়া হয়েছে, যা জানুয়ারির গড় সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে ৭ ডিগ্রি বেশি।

২০২২ সালের ১৩ জানুয়ারি পিলবারার অনস্লো বিমানবন্দরে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। সিডনিতে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর পূর্বাভাস দেয়া হয়েছিল, যা জানুয়ারির গড় সর্বোচ্চ থেকে প্রায় ১০ ডিগ্রি বেশি।

পূর্বাভাসকারীরা জানান, এল নিনোর প্রভাবে গরম ও শুষ্ক আবহাওয়া নির্দিষ্ট অঞ্চলে দাবানলের ঝুঁকি বাড়িয়ে তোলে। বিশেষত দাবানল, ঘূর্ণিঝড় ও খরার মতো ঘটনার আশঙ্কা এ সময় বেশি থাকে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ