পাকা পেঁপের এই উপকারিতাগুলো জানতেন?

পরিচিত ফল পেঁপে। কাঁচা অবস্থায় সবজি হিসেবে খাওয়া হলেও পাকলে এটি হয়ে যায় ফল। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকরও। তবে বেশিরভাগ মানুষই পেঁপের উপকারিতা সম্পর্কে খুব বেশি জানেন না। যে কারণে অনেকে এটি খাওয়ার গুরুত্ব সম্পর্কেও বুঝতে পারেন না। পুষ্টিবিদদের মতে, পাকা পেঁপে পুষ্টির ভাণ্ডার।

পেঁপেতে থাকে ফোলেট, ভিটামিন এ, ম্যাগনেশিয়াম, কপার, ফাইবার এবং প্যান্টোথেনিক অ্যাসিডের মতো উপকারী উপাদান। আপনি যদি নিয়মিত পাকা পেঁপে খেতে পারেন তবে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন কে, ক্যালশিয়াম ও কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্টও মিলবে। আমাদের শরীরের পুষ্টির ঘাটতি দূর করতে সাহায্য করে এই ফল।

অ্যাজমার সমস্যা কমবে

অনেকেই অ্যাজমার সমস্যায় ভুগে থাকেন। এ ধরনের সমস্যা থেকে দূরে থাকার জন্য ছোটবেলা থেকেই পাকা পেঁপে খাওয়ার অভ্যাস করতে হবে। এতে থাকে বিটা ক্যারোটিন যা অ্যাজমার সমস্যা দূর করতে সাহায্য করবে। যাদের অ্যাজমা আছে তারাও নিয়মিত এই পাকা পেঁপে খাবেন। এতে সমস্যা অনেকটাই কমে আসবে।

ক্যান্সার দূরে রাখে

ক্যান্সার নামক মরণব্যাধি থেকে দূরে রাখতে কাজ করে পাকা পেঁপে। একাজে আপনাকে সাহায্য করবে পাকা পেঁপে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে কার্যকরী। বিশেষ করে প্রোস্টেট ক্যান্সার থেকে পুরুষদের রক্ষা করতে কাজ করে এটি।

হাড় ভালো রাখে

হাড়ের যেকোনো সমস্যা দূরে রাখতে কাজ করে পাকা পেঁপে। এতে থাকা ভিটামিন কে হাড় ভালো রাখতে কাজ করে। পাকা পেঁপেতে উপস্থিত ভিটামিন কে শরীরে ক্যালসিয়াম শোষণের কাজে সাহায্য করে। যে কারণে হাড় মজবুত হয়। অস্টিওপোরেসিসের মতো হাড়ের সমস্যায় ভুগলে নিয়মিত পাকা পেঁপে খাওয়ার অভ্যাস করুন।

পেটের সমস্যা দূর করে

পেটের সমস্যা দূর করতে কাজ করে পাকা পেঁপে। এতে থাকা প্যাপাইন নামক এক ধরনের এনজাইম এই কাজে সাহায্য করে। পেঁপেতে থাকে উচ্চ মাত্রার ফাইবার ও পর্যাপ্ত পানি। তাই কোষ্ঠকাঠিন্য এবং পাইলস রোগীর জন্য এই ফল বিশেষ উপকারী। পেটের সমস্যায় ভুগলে নিয়মিত এই ফল খাবেন।

হার্ট ভালো রাখে

পটাশিয়াম, ফাইবার এবং ভিটামিনে ভরপুর থাকে পাকা পেঁপে। এসব উপাদান হার্টের রক্তনালীতে প্লাক বা ময়লা জমতে দেয় না। যে কারণে সহজেই দূরে রাখা যায় হার্ট অ্যাটাকের মতো সমস্যাকেও। কমে স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত পাকা পেঁপে খাওয়ার অভ্যাস করুন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ