সারাদেশে চলছে ভোট উৎসব

গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব নির্বাচন। কোনো নির্বাচন এলেই বাংলাদেশের মানুষ উৎসবমুখর হয়ে ওঠে। আর তাই এই মুহূর্তে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনে সারাদেশেই ভোট উৎসব চলছে। এখন পর্যন্ত (সকাল ১১ টা পর্যন্ত) দেশের ২৯৮ টি নির্বাচনী আসনে ভোটারদের মধ্যে উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন বলে জানা গেছে। কোথাও তেমন কোনো বিচ্ছিন্ন ঘটনারও খবর পাওয়া যায়নি।

বিএনপি-জামায়াত জোটের সমস্ত অপচেষ্টাকে রুখে দিয়ে আজ (৭ জানুয়ারি) আওয়ামী লীগসহ ২৭টি দল নির্বাচনী অংশ নিচ্ছে। এবারের নির্বাচনে বড় আকর্ষণ হয়ে উঠেছেন স্বতন্ত্র প্রার্থীরা। বহু আসনেই তারা স্বীকৃত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমানে লড়াই চালাচ্ছে। অন্যদিকে, বিএনপি-জামায়াত ব্যস্ত তাদের ধ্বংসাত্মক রাজনীতিতে। তবে নির্বাচনকে অবাধ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন (ইসি) সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সফল করতে সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি জানান, নির্বাচনের সুষ্ঠুতা ও বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করতে প্রার্থীদের উৎসাহিত করা হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়াকে এগিয়ে নিতে খোলামেলা যোগাযোগ ও পারস্পরিক সম্পর্ক বজায় রাখতে তাদের সহযোগিতা কামনা করা হয়েছে।

আজকের ভোটে বিএনপি-জামায়াত জোট ভোটে অংশ না নিলেও তার কোনো প্রভাব চোখে পড়ছে না। সাধারণ মানুষের মধ্যে ভোটকে ঘিরে তৈরি হয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। মহানগর থেকে শুরু করে গ্রামাঞ্চলে নির্বাচনকে ঘিরে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। আওয়ামী লীগের পাশাপাশি অন্যরাও নিজেদের প্রতীকে ভোট দিয়ে তা আবার সামাজিক যোগাযোগ মাধ্যমমে প্রকাশও করছেন সাধারণ ভোটাররা। তাদের মধ্যে তেমন কোনো ভীতি দেখা যায়নি। উত্তরবঙ্গসহ দেশের নানা অঞ্চলে তীব্র শীত উপেক্ষা করেই ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ