ক্রিকেটকে বিদায় বললেন মিতালি রাজ

বয়স ৩৯ ছুঁয়ে ফেলেছে গত ডিসেম্বরে। ভারতীয় নারী দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় মিতালি রাজের অবসর নিয়ে জোর গুঞ্জনই চলছিল শেষ কিছু দিন ধরে। সে গুঞ্জনে অবশেষে ইতি টানলেন তিনি। দিয়েছেন অবসরের ঘোষণা।

আজ বুধবার টুইটারে একটি পোস্টের মাধ্যমে নিজের সিদ্ধান্তের কথা ঘোষণা দেন তিনি। ভারতের হয়ে তিন ফরম্যাটেই খেলা মিতালির শেষ ম্যাচ ছিল সবশেষ নারী বিশ্বকাপে, গত ২৭ মার্চ। সেটাই হয়ে রইলো তার ক্যারিয়ারেরও শেষ।

নারীদের ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী মিতালি। ভারতের হয়ে ২৩২ ম্যাচে ৭ হাজার ৮০৫ রান করেছেন তিনি। গড় ৫০.৬৮! ১২ টেস্ট, ২৩২ ওয়ানডে ও ৮৯ টি-টোয়েন্টি খেলে তার মোট ৮ সেঞ্চুরি ও ৬৮টি হাফ সেঞ্চুরি।

নেটমাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে মিতালি লিখেছেন, ‘ছোটবেলাতেই একটা লক্ষ্য় স্থির করে নিয়েছিলাম, ভারতের নীল জার্সি পরব বলে। দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সবচেয়ে বেশি সম্মানের। যাত্রাপথে বেশিরভাগ সময়টাই ভালো ছিল আমার জন্য। খুব কম সময়েই তিক্ত অভিজ্ঞতা হয়েছে। প্রত্যেকটা অভিজ্ঞতাই আমার কাছে আলাদা ছিল। গত ২৩ বছর আমার জীবনে সবচেয়ে সুন্দর, পরিপূর্ণ এবং উপভোগ্য বছর ছিল। সব যাত্রাই এক দিন শেষ হয়। আজ সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে আমি অবসর নিচ্ছি।’

মিতালি আরও লিখেছেন, ‘যত বারই মাঠে ঢুকেছি, ভারতকে জেতানোর জন্য নিজের সেরাটা ঢেলে দিয়েছি। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর আমার যে অভিজ্ঞতা হয়েছে, তা সারাজীবন মনে রাখব। মনে হচ্ছে, এখন ক্রিকেটজীবন শেষ করার সেরা সময়। আমাদের দল কিছু তরুণ, প্রতিভাবান ক্রিকেটারদের হাতে সুরক্ষিত রয়েছে। নারী ক্রিকেটের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ