ভোটে কারচুপি: জিম্বাবুয়ে-উগান্ডার ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

Lগণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষুণ্ন এবং দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে দমনের অভিযোগে জিম্বাবুয়ের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই কারণে উগান্ডার ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞা নীতি আরও বিস্তৃত করার ঘোষণা দিয়েছে দেশটি।

গত জুন মাসে উগান্ডায় এলজিবিটিকিউ বিরোধী কঠোর আইন পাস হওয়ায় উগান্ডার কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর আগে ২০২১ সালে উগান্ডায় নির্বাচনের সময় দেশটির বেশ কিছু কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই সঙ্গে গণতন্ত্র ক্ষুণ্ণ করারও অভিযোগও আনা হয়েছে দেশটির ওপরে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, উগান্ডার বর্তমান ও সাবেক কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গণতন্ত্র ক্ষুণ্ণ করার জন্য উগান্ডার এই ভিসা নিষেধাজ্ঞা বিস্তৃত করা হয়েছে।

জিম্বাবুয়ের ভিসা নিষেধাজ্ঞার বিষয়ে ‍যুক্তরাষ্ট্র বলছে, দেশটির প্রেসিডেন্ট এমারসনর নানগাগওয়া গত আগস্টে বিতর্কিত ভোটে জয়লাভ করে। বিরোধীরা এই নির্বাচনে জালিয়াতি ও কারচুপি হয়েছে বলে সে সময় অভিযোগ তোলে। তাদের মতে, ওই নির্বাচন আন্তর্জাতিক মান পূরণ করতে ব্যর্থ হয়েছে। ব্লিঙ্কেন বলেন, নির্বাচনে এই জালিয়াতির পর জিম্বাবুয়ে মার্কিন ভিসার অযোগ্য বলে বিবেচিত হয়েছে কারণ দেশটির গণতন্ত্র ক্ষুণ্ণ হয়েছে।

গণতন্ত্র ক্ষুণ্ণ বলতে দেশটিতে নির্বাচনে কারচুপি, ভোটারদের ভোটাধিকার প্রয়োগে বাধা, বিরোধীদের নির্বাচনী প্রক্রিয়া থেকে বাদ, হুমকির মাধ্যমে ভোট, নির্বাচন পর্যবেক্ষক কমিটিতে ভয় দেখানো বোঝানো হয়েছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ