ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে কাঁদলেন ম্যাডোনা

গত দুই সপ্তাহ ধরে ইসরায়েলের সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ চলছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের। যে লড়াইয়ে এখন পর্যন্ত উভয় পক্ষের নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।

রক্তক্ষয়ী এই লড়াইয়ের অবসান চাইছেন বিশ্বতারকারা। নিজেদের অবস্থান থেকে প্রতিনিয়ত আওয়াজ তুলছেন তারা। সম্প্রতি এক কনসার্টে আমেরিকান পপ তারকা ম্যাডোনা ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাত প্রসঙ্গে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন।

দীর্ঘদিনের অসুস্থতা কাটিয়ে সম্প্রতি মঞ্চে ফিরেছেন এই গায়িকা। ফিরেই লন্ডনের ০২ এরিনায় সেলিব্রশন ট্যুরের কনসার্ট শুরু করেন তিনি। যেখানে কনসার্ট চলাকালীন মঞ্চেই ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন।

ইসরায়েল-হামাস সংঘাতকে ধ্বংসাত্মক উল্লেখ করে ক্ষতিগ্রস্ত নিরীহ জীবনের প্রতি মমত্ববোধ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এই পপ কুইন। অশ্রুসিক্ত চোখে ম্যাডোনা নৃশংসতার প্রতিবাদ করেছেন। শিশুদের প্রতি ভয়াবহ সহিংসতার ঘটনায় তিনি শোক প্রকাশ করেছেন। প্রশ্ন ছুঁড়ে ম্যাডোনা বলেন, আমি সামাজিক মাধ্যমে আসলে খুব খারাপ লাগে। মানুষ কীভাবে এত নিষ্ঠুর হতে পারে?

তিনি বলেন, ‘এই যুদ্ধ হৃদয়বিদারক। আমি আর নিতে পারছি না। চারদিকে শিশুদের অপহরণ করা হচ্ছে, মোটরসাইকেল থেকে নামানো হচ্ছে; শিশুদের শিরশ্ছেদ করা হচ্ছে, শান্তিতে থাকা শিশুদের গুলি করে হত্যা করা হচ্ছে। এত নিষ্ঠুরতা ভাবলেই ভয়ে কাঁপছি।’

এর আগেও যুদ্ধ নিয়ে ম্যাডোনা তার অসন্তোষের কথা টুইটারে জানিয়েছিলেন। তিনি মনে করেন যুদ্ধ করে কোনো সমস্যার সমাধান সম্ভব নয়। এটা দুঃখজনক যে, মানবসভ্যতা সেই কথাটা বোঝেন না।

এদিকে কেট ব্ল্যানচেট, জোয়াকিন ফিনিক্স, রমি ইউসেফ এবং অ্যান্ড্রু গারফিল্ডসহ বিনোদন জগতের কয়েক ডজন শীর্ষ হলিউড তারকা হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি চিঠি লিখেছেন।

শুক্রবার (২০ অক্টোবর) চিঠিতে আরো মানুষের প্রাণহানি বন্ধে গাজা ও ইসরায়েলে যুদ্ধবিরতি পালনে এবং অবিলম্বে উত্তেজনা বন্ধে কাজ করতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

বাইডেনের কাছে লেখা অভিনেতাদের এই চিঠিতে বলা হয়েছে- আমরা আপনার প্রশাসন এবং সমগ্র বিশ্বের নেতাদের পবিত্র ভূমির সব মানুষের জীবনের প্রতি সম্মান জানানোর এবং অবিলম্বে যুদ্ধবিরতি পালনের ব্যবস্থা করার আহ্বান জানাই। ওই চিঠিতে আরও বলা হয়, ‘মানুষের জীবন বাঁচানো একটি নৈতিক দায়িত্ব।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ