আসছে নতুন ফিচার, আরও নিরাপদ হবে গুগল ক্রোম

গুগলের জনপ্রিয় বাউজার ক্রোম ব্যবহার করেন বিশ্বের কয়েকশ কোটি মানুষ। তাই তো ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে একের পর এক ফিচার আনছে গুগল। প্রযুক্তি যত উন্নত হচ্ছে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জালিয়াতি, প্রতারণা। এবার ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করতে গুগল ক্রোমে আসছে আরও জোরাল ফিচার গুগল ট্র্যাকিং প্রোটেকশন।

এই মুহূর্তে ডেস্কটপ বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মাত্র এক শতাংশের উপরই এই ফিচার চালু করেছে সংস্থাটি। গুগলের এই নতুন ফিচার এই ধরনের ক্রস সাইট ট্র্যাকিংয়ের উপর নিয়ন্ত্রণ জারি করবে। যাতে থার্ড-পার্টি কুকিজ ডিফল্ট ভাবে ওয়েবের দখল নিতে না পারে। ২০২৪ সালের শেষার্ধেই সকলের জন্যই এই ফিচার চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

সংস্থার দাবি, তারা নানাভাবে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। সংস্থা বলেছে, ওয়েবকে আরও ব্যক্তিগত রাখার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। তবে বিপণনের জন্য বিশেষ টুল ব্যবহার করা হবে যাতে উচ্চ মানের কনটেন্ট সহজের ব্যবহার করা যায়। তা সে নতুন কোনো প্রবন্ধ হোক বা ভিডিও, শিক্ষাসংক্রান্ত তথ্য, কোনো কমিউনিটি সাইট বা অন্য যে কোনো ওয়েব কনটেন্ট।

ব্যবহারকারীর ডিভাইসেই সঞ্চিত থাকবে সমস্ত তথ্য। কোনও ভাবেই তা ওয়েবসাইটের কাছে দেওয়া হবে না। ক্রোম কোনোভাবেই ব্যবহারকারীর ব্রাউজিং হিস্ট্রি গুগলের কাছে ফাঁস করবে না। তবে আগ্রহের বিষয়টি জানাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ