‘অ্যাপেক্স’ নকল, বাটা হয়ে যাচ্ছে ‘বালা’

ছোট একটি কারখানায় তৈরি করা হচ্ছে নানা সাইজের জুতা। সেগুলোতে লাগিয়ে দেওয়া হচ্ছে দেশের অন্যতম ব্র্যান্ড অ্যাপেক্সের লোগো। আবার ঐতিহ্যবাহী ‘বাটা’ জুতার লোগোর অনুকরণে বসিয়ে দেওয়া হচ্ছে ‘বালা’ নামের লোগো। এভাবে নামিদামি সব ব্র্যান্ডের নকল জুতা তৈরি করে বাজারে সরবরাহ করছে কিছু অসাধু ব্যবসায়ী।

বুধবার (২০ এপ্রিল) রাজধানীর জুরাইন ও পোস্তগোলা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে এসব অবৈধ ও প্রতারণামূলক কর্মকাণ্ডের প্রমাণ পায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় একটি কারখানার মালিক আব্দুস সাত্তারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল।

তিনি জানান, রাজধানীর পোস্তগোলা এলাকায় আজ অভিযান পরিচালনা করা হয়। এ সময় আলম সুপার মার্কেটের নিচ তলায় এপেক্সের লোগো হুবহু নকল করে এবং বাটার লোগো অনুকরণ করে ‘বালা’ নামে স্যান্ডেল তৈরি করতে দেখা যায়। এসব সেন্ডেল তৈরির বিভিন্ন উপকরণ স্পটে ধ্বংস করা হয় এবং অভিযুক্ত কারখানা মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানটির সব ধরনের কার্যক্রম জনস্বার্থে সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, বুধবার রাজধানীর জুরাইন ও বনশ্রীসহ দেশব্যাপী মোট ৭০টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার। অভিযানে ১৫৭টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ৩৬ হাজার ৩০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। জনসচেতনতা বাড়াতে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে একটি প্রতিষ্ঠানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। আইন অনুযায়ী অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ ৫০০ টাকা দেওয়া হয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ