একনেকে উঠছে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া চার লেন মহাসড়ক প্রকল্প

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ককে চার লেনে উন্নীত করার প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উঠছে।মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) প্রকল্পটি অনুমোদনের জন্য সভায় তোলা হবে। একনেক কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ থেকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) জাতীয় মহাসড়ককে (এন-১০২) চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ প্রকল্পটি একনেকে সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

কর্মকর্তারা আরও জানান, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে সাত হাজার ১৮৮ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে চার হাজার ৩৭৮ কোটি টাকা এবং ভারতীয় ঋণ থেকে দুই হাজার ৮১০ কোটি টাকা পাওয়া যাবে।

একনেকে অনুমোদনের পর প্রকল্পটি চলতি বছরের জুলাই থেকে ২০২৬ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর। প্রকল্পটি কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বুড়িচং, দেবিদ্বার, মুরাদনগর, ব্রাহ্মণপাড়া, কসবা ও আখাউড়া উপজেলায় বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের উদ্দেশ্যে বলা হয়েছে, কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) জাতীয় মহাসড়ককে চার লেনে উন্নীতকরণের মাধ্যমে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের মধ্যে দ্রুত, নিরাপদ ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ স্থাপন হবে। চলতি ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় এটি অন্তর্ভুক্ত আছে।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম হলো— ১০২ দশমিক ৭৯ হেক্টর ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন, ১৪ দশমিক ৫১ লাখ ঘনমিটার মাটির কাজ, ৪৯ দশমিক ৫৩ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট, ৪ দশমিক ৪৭ কিলোমিটার রিজিড পেভমেন্ট, এক হাজার ২১৮ মিটার ব্রিজ (১৪টি), এক হাজার ৩০ মিটার ফ্লাইওভার (একটি), ২০ মিটার আন্ডারপাস (২টি), ৩৯৬ দশমিক ৩০ মিটার কালভার্ট (৫০টি) ও ৪৩৮ দশমিক ৯১ মিটার ফুট ওভারব্রিজ (১২টি) নির্মাণ।

পরিকল্পনা বিভাগের সচিব মামুন-আল-রশিদ জানান, কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) জাতীয় মহাসড়ককে চার লেনে উন্নীতকরণের প্রকল্পটি বাস্তবায়িত হলে দ্রুত ও নিরাপদ সড়ক যোগাযোগ নিশ্চিত করা সম্ভব হবে। সেই সঙ্গে সিলেট-চট্টগ্রামের যোগাযোগ সহজতর করে দেশের অর্থনৈতিক উন্নয়ন হবে।

তিনি আরও বলেন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ৫৫০ কিলোমিটার ৪/৬/৮ লেনের সড়ক নির্মাণ ও ১১ হাজার মিটার ফ্লাইওভার/ওভারপাস নির্মাণের লক্ষ্যমাত্রা রয়েছে। প্রস্তাবিত প্রকল্পের আওতায় ৫৪ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণ করা হবে, যা অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সংগতিপূর্ণ।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ