বাড়াবাড়ি করলে ছাড় দেবো না : ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নাকি ১০ ডিসেম্বর রাস্তায় বের হবেন। ওইদিন তারা নাকি খালেদা জিয়াকে নিয়ে বিজয় মিছিল করবেন। তার মানে লাঠিসোঁটা নিয়ে নামবেন। এর বিরুদ্ধে খেলা হবে। বাড়াবাড়ি করলে ছাড় দেবো না।

রোববার (৬ নভেম্বর) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

বিএনপিকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, বেগম জিয়াকে ১৩ বছরে ১৩ মিনিট রাস্তায় দেখিনি। বিক্ষোভের ডাক দিয়ে ঘরে বসে হিন্দি সিনেমা দেখেছেন। আর পুলিশের গতিবিধি লক্ষ্য করেছেন। নিজের দলের নেতার জন্য চোখে পড়ার মতো মিছিল দেশের কোথাও দেখিনি। বেগম জিয়াকে শেখ হাসিনা উদারতা দেখিয়ে নির্বাহী আদেশে বাসায় থাকতে দিয়েছেন। বয়স ও স্বাস্থ্য বিবেচনা করে মানবিক কারণে মুক্ত করে বাসায় পাঠিয়েছেন। আপনারা (বিএনপি) তো তার জন্য কিছুই করতে পারেননি।

ওবায়দুল কাদের বলেন, লাফালাফি বাড়াবাড়ির কথা প্রধানমন্ত্রী বলেছেন। বক্তব্য দেন- শেখ হাসিনার নামটা পর্যন্ত শালীনতার সঙ্গে উচ্চারণ করেন না। আর রাজনীতি করব না বলে দেশ ছেড়ে ২০০৮ সালে মুচলেকা দিয়ে লন্ডন গেছেন নেতা। আন্দোলনের! নির্বাচনের! খেলা হবে এমনি বলিনি।

‘খেলা হবে’ স্লোগান নিয়ে জাতীয় পার্টির ফিরোজ রশীদের সমালোচনার জবাবে কাদের বলেন, ভারতে পশ্চিমবঙ্গে যে নির্বাচন হয়েছে। সেখানে মমতা ব্যানার্জি বিপুল সংখ্যা গরিষ্ঠতা পেয়ে জিতেছেন। সেখানে মূল স্লোগান ছিল ‘খেলা হবে’। নরেন্দ্র মোদিও দুর্নীতি, সন্ত্রাসের বিরুদ্ধে খেলা হবে এগুলো বলে বক্তব্য দিয়েছেন। এটা কোনো হালকা বিষয় নয়। রাজনীতিতে এই ‌‘পলিটিক্যাল হিউমার’ আছে। আমি কালকে বাড্ডায় বক্তব্য দিয়েছি। দেড়-দুই লাখ মানুষ সারা মাঠ খেলা হবে বলেছেন। জনগণ তো এটা অপছন্দ করছেন না। আপনি কেন করছেন? আপনার ভালো লাগে না আপনি বলবেন না। আমি বলবো- এটা একটা পরিটিক্যাল স্লোগান। পশ্চিমবঙ্গ ও ভারতে এই স্লোগান বেশি হয়েছে। তাতে কী গণতন্ত্র হালকা হয়ে গেছে? জনগণ কী সেটা মনে করে? জনগণ তো সমস্বরে স্লোগান দিচ্ছে। উচ্চারণ করছেন। যেহেতু জনগণ বলছে আমি তো সেজন্য বলছি। হালকা কথা। হালকা কৌতুক রাজনীতিতে আছে। গণতান্ত্রিক দেশে আরও বেশি হয়। আপনাদের মতো বাজে ভাষা। অশালীন ভাষায় আমরা কিন্তু কথা বলি না।

বিএনপির প্রতি ইঙ্গিত দিয়ে কাদের বলেন, আমরা তো মারামারি করতে বলিনি। বলছি- এই যে দুর্নীতিটা করেছন ৫ বার চ্যাম্পিয়ন। এর বিরুদ্ধে পলিটিক্যাল টার্ম। ভোট চুরির জন্য এক কোটি ২৩ লাখ। ওয়ান ইলেভেন কী এমনিতেই আসছে? দলীয় লোক আজিজ মার্কা নির্বাচন করতে গেছে। মনে আছে! এগুলো বলি।

তিনি বলেন, ২১ আগস্ট মাস্টারমাইন্ড। মুফতি হান্নান বলেছে হাওয়া ভবনের সিগন্যাল পেয়ে আমরা গ্রেনেড হামলা শুরু করেছিলাম। এগুলো ভুলে গেছেন? হারুনুর রশীদ সাহেব। শেখ হাসিনাকে টার্গেট করে হত্যার ষড়যন্ত্র করেছেন। মাস্টাারমাইন্ড তারেক জিয়া। এসব কথা বললে আপনাদের গায়ে লাগে কেন? জ্বালা করে কেন? বুকে বড় জ্বালা! অন্তর জ্বালা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ