রাশিয়াকে কোণঠাসা করতে যুক্তরাষ্ট্র থেকে গ্যাস কিনবে ইইউ

রাশিয়ার গ্যাসের ওপর থেকে নির্ভরতা কমাতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও বেশি গ্যাস কেনার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষর হয়েছে দু’পক্ষের মধ্যে।

গত বছর ইউরোপে ২ হাজার ২০০ কোটি ঘনমিটার গ্যাস ইউরোপে সরবরাহ করেছিল যুক্তরাষ্ট্র। নতুন চুক্তির শর্ত অনুযায়ী, চলতি বছরের শেষ নাগাদ ইউরোপে আরও ১ হাজার ৫০০ কোটি ঘনমিটার, অর্থাৎ মোট ৩৭ কোটি ঘণমিটার গ্যাস পাঠাবে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন সামরিক অভিযান পরিচালনার প্রতিবাদ ও রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতেই ইউরোপ যুক্তরাষ্ট্রের সঙ্গে এই চুক্তি করেছে বলে উল্লেখ করা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

গ্যাসের জন্য রাশিয়ার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ইউরোপ। এই মহাদেশের মোট বার্ষিক চাহিদার ৪০ শতাংশ গ্যাসের সরবরাহ আসে রাশিয়া থেকে।

বর্তমানে ইউরোপের মোট চাহিদার ১০ শতাংশ গ্যাস আসে যুক্তরাষ্ট্র থেকে; কিন্তু নতুন চুক্তি কার্যকর হলে এই সরবরাহ ২৪ শতাংশে উন্নীত হবে।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার তিন দিনের সরকারি সফরে ব্রাসেলস গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সফরের দ্বিতীয় দিন, শুক্রবারই এই ঘোষণা দিল ইইউ।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ