দল হারলেও সুখবর পেলেন সাকিব

টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নতুন শুরুটা একেবারেই ভালো হয়নি। তার নেতৃত্বে আফগানিস্তানের কাছে হেরে এশিয়া কাপ মিশনের গোড়াতেই বড় হোঁচট খেয়েছে বাংলাদেশ। এই দুঃসময়ে অবশ্য একটি সুখবর পেয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

আফগানিস্তানের বিপক্ষে ব্যাট হাতে জ্বলে ওঠার ইঙ্গিত দিয়েও নিভে গেছেন, তবে বল হাতে ঠিকই আলো ছড়িয়েছেন এই বাঁহাতি স্পিনার। আফগান ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘুরিয়েছেন তিনি, চার ওভার বোলিং করে মাত্র ১৩ রান দিয়ে ১ উইকেট তুলে নিয়েছেন তিনি। ম্যাচে বাংলাদেশের প্রথম ব্রেকথ্রু এসেছিল সাকিবের হাত ধরেই।

ম্যাচ জিততে না পারলেও প্রথম দশ ওভারে আফগানদের ওপর ভালোই চাপ সৃষ্টি করেছিল বাংলাদেশ, যার নেপথ্যে ছিল সাকিবের জাদুকরি বোলিং। সেই বোলিং নৈপুণ্যের পুরস্কারও হাতেনাতে পেয়ে গেলেন। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের নতুন র‍্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়েছেন তিনি। বুধবার (৩০ আগস্ট) প্রকাশিত আইসিসির হালনাগাদ র‍্যাঙ্কিংয়ে এখন টি-টোয়েন্টি বোলারদের মধ্যে তার অবস্থান ১৯তম।

বাংলাদেশি বোলারদের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সর্বোচ্চ অবস্থান এখনো স্পিনার মেহেদী হাসানের দখলে। নতুন র‍্যাঙ্কিংয়ে এক ধাপ পেছালেও বাংলাদেশের বোলারদের মধ্যে এখনো তিনিই সেরা। অন্যদিকে আফগানদের বিপক্ষে একাদশে সুযোগ না পাওয়া নাসুম আহমেদ দুই ধাপ পিছিয়ে রয়েছেন ২২তম স্থানে। আর আফগানিস্তানের বিপক্ষে নখদন্তহীন বোলিং করা মুস্তাফিজুর রহমান আগের ন্যায় ৩১তম স্থানেই রয়েছেন তারা।

এদিকে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের মধ্যে বাংলাদেশের হয়ে মাহমুদউল্লাহ রয়েছেন সেরা অবস্থানে। এশিয়া কাপে আফগানদের বিপক্ষে ২৭ বলে ২৫ রান করা রিয়াদ নতুন র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এখন ৩৮ নম্বরে রয়েছেন তিনি। দলে ফিরে ওপেনিংয়ে ফের ব্যর্থ হওয়া নাঈম শেখ পিছিয়েছেন ৪ ধাপ, আছেন ৪০ তম স্থানে।

নতুন র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সাকিব এবং আফিফ হোসেনের অবস্থানেরও অবনতি হয়েছে। সাকিব এক ধাপ এবং আফিফ ৩ ধাপ নিচে নেমে যথাক্রমে ৬৮ এবং ৫৭তম স্থানে রয়েছেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ