সেমিতে উঠতে কার কী সমীকরণ?

বিশ্বকাপের শেষ চারের দুইটি স্থান আগেই নিশ্চিত করে ফেলেছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। বাকি দুই স্পটের জন্য লড়াই চলছে চার দলের মধ্যে। যেখানে কিছুটা হলেও সুবিধাজনক অবস্থানে অস্ট্রেলিয়া। সেমিফাইনালের তৃতীয় স্থানটা তাদের জন্য অনেকটা নির্ধারিত ধরাই যায়। বাকি থাকা একটি স্পটেই মূলত জায়গা নিশ্চিতের জন্য চেষ্টা চালাচ্ছে পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান।

একনজরে দেখে নেওয়া যাক চার দলের মধ্যে কে কোন সমীকরণ মেলাবে বিশ্বকাপের শেষ সময়ে এসে।

ফেবারিটের আসনে অস্ট্রেলিয়া

সবচেয়ে সহজ অবস্থায় আছে অস্ট্রেলিয়া। পরের দুই ম্যাচের মধ্যে যেকোন একটিতেই জিতলেই নিজেদের নিরাপদ ভাবতে পারে রেকর্ড ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। শনিবার ইংল্যান্ডের সঙ্গে ম্যাচের পর তুলনামূলক সহজ প্রতিপক্ষ বাংলাদেশ এবং আফগানিস্তান। সেমির আশা তাই খুব সহজেই করতে পারে প্যাট কামিন্সের দল। এমনকি দুই ম্যাচ হেরেও নিজেদের রানরেটের কারণে শেষ চারে চলে যাবে অজিরা।

রানরেটে স্বস্তি কিউইদের

নিউজিল্যান্ডের জন্যেও সমীকরণ প্রায় সহজ। আজ পাকিস্তানের বিপক্ষে হারলেও রানরেটে অনেকটা এগিয়ে তারা। পয়েন্ট তাদের ৮। তবে শেষ ম্যাচে হেরে গেলে বিপদে পড়ে যাবে কিউইরা। আবার পাকিস্তানের সঙ্গে তাদের ব্যবধান অনেকটা বেশি। লঙ্কানদের বিপক্ষে তারা ১ রানে জিতলেও পাকিস্তানকে পাড়ি দিতে হবে কঠিন পথ। তবে আফগানিস্তান যেন পরের দুই ম্যাচেই জয় না পায়, সেদিকেও খানিক নজর রাখতে হবে কেইন উইলিয়ামসনদের।

পাকিস্তানের সামনে বড় চ্যালেঞ্জ

শেষ চারে যাওয়ার জন্য পাকিস্তানের জন্য স্লট আছে একটি। সেখানে যেতে হলে নিজেদের শেষ ম্যাচে কেবল জিতলেই হবে না, বড় ব্যবধানটাও নিশ্চিত করতে হবে। নিউজিল্যান্ড ১ রানে জিতলে বাবরদের জিততে হবে ১৩০ রানে। আবার নিউজিল্যান্ড পরে ব্যাট করে জিতলেও পাকিস্তান জিতলে জটিল অবস্থায় পড়বে। এমন অবস্থায় কিউইদের হারই কাম্য বাবর আজমদের। আর একইসঙ্গে আফগানিস্তানের দিকে নজর থাকবে তাদের। আফগানরা পরের দুই ম্যাচ জিতলে বিপাকে পড়তে হবে তাদের।

বড় প্রতিপক্ষের মুখোমুখি আফগানিস্তান

শেষ দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারালে আফগানিস্তান নিশ্চিতভাবেই সেমিফাইনালে যাবে। একটি ম্যাচে জিতলেও তাদের সুযোগ থাকবে, সেক্ষেত্রে চাইতে হবে যেন পাকিস্তান বা নিউজিল্যান্ড না জেতে। আবার একটিতে না জিতলেও সুযোগ থাকবে, যদি পাকিস্তান ও নিউজিল্যান্ড নিজেদের শেষ ম্যাচে হেরে যায়। তবে আফগানিস্তানের রান রেট কম, সেখানেই কপাল পুড়তে পারে তাদের।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ