প্রকাশ্যে উপ-প্রধানমন্ত্রীকে ধমকালেন পুতিন

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ডেনিস মানতুরোভকে প্রকাশ্যে ধমকিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১১ জানুয়ারি) ভার্চ্যুয়ালি বছরের প্রথম সরকারি বৈঠকে বসেন পুতিন। সেখানেই নিজের মেজাজ হারান তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, নতুন বিমান তৈরি এবং কেনার বিষয়টি বিলম্ব হওয়ায় উপ-প্রধানমন্ত্রী ডেনিস মানতুরোভকে শাসিয়েছেন তিনি। ডেনিস মানতুরোভ উপ-প্রধানমন্ত্রী ছাড়াও রাশিয়ার বাণিজ্য মন্ত্রীর দায়িত্বে আছেন।

পুতিনের সেই বৈঠকের একটি ভিডিও প্রকাশ করেছে রাষ্ট্রীয় বার্তাসংস্থা টাস নিউজ। সেই ভিডিওতে শোনা যায় রুশ প্রেসিডেন্ট বলছেন, ‘অনেক দেরি হচ্ছে। এটি অনেক সময় নিচ্ছে। আপনি কি ভুল বোঝাচ্ছেন? কখন (বিমান কেনার) চুক্তি স্বাক্ষরিত হবে?’

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, অর্থনৈতিক পরিস্থিতি সচল রাখায় সরকারের অন্যান্য মন্ত্রীদের ধন্যবাদ জানাচ্ছেন পুতিন। কিন্তু মানতুরোভ কথা বলার সময় বার বার তাকে থামিয়ে কথা বলছিলেন তিনি। মানতুরোভ প্লেন, হেলিকপ্টার এবং জাহাজ কেনার পরিকল্পনার বিষয়ে কথা বলছিলেন।

একটা সময় পুতিনকে অভিযোগ করে বলতে শোনা যায়, ‘এই ৭০০ প্লেন, সঙ্গে হেলিকপ্টার…প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এ নিয়ে একসঙ্গে কাজ করতে হবে। এখনো কিছু কিছু প্রতিষ্ঠান প্লেন নির্মাণের অর্ডার পায়নি।’

উপ-প্রধানমন্ত্রী মানতুরোভ ২০১২ সাল থেকে পুতিনের একজন ঘনিষ্ঠ ব্যক্তি হিসেবে পরিচিত। প্রেসিডেন্টের সঙ্গে একাধিকবার বিভিন্ন সফরে যেতে দেখা গেছে তাকে।

পুতিনের ধমক খেয়ে মানতুরোভ জানান, তার মন্ত্রণালয় সেন্ট পিটার্সবার্গে হেলিকপ্টার নির্মাণের বিষয়ে কাজ করছে। আগে এসব হেলিকপ্টার ইউক্রেনে তৈরি করা হতো। তিনি আরও জানান, দ্রুত এসব কাজ সম্পন্ন করতে সবার সঙ্গে কাজ করবেন তিনি। তবে তার এ জবাবে সন্তুষ্ট হতে পারেননি পুতিন।

তিনি মানতুরোভকে নির্দেশ দিয়ে বলেছেন, ‘না, এটি এক মাসে মধ্যে করুন। আমরা কি ধরনের পরিস্থিতিতে আছি আপনি বুঝতে পারছেন না? এক মাসের মধ্যে এটি সম্পন্ন করতে হবে।’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ