১ জানুয়ারিও রিটার্ন দাখিল করা যাবে

আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর। তবে শুক্রবার ও শনিবার সরকারি ছুটির দিন হওয়ায় ১ জানুয়ারিও আয়কর রিটার্ন দাখিল করা যাবে।

বুধবার (২৮ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করে এনবিআর সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা) মো. জাহিদ হাছান ঢাকা পোস্টকে বলেন, আইন অনুযায়ী করদাতারা রোববার (১ জানুয়ারি) রিটার্ন দাখিল করার সুযোগ পাবেন। যেহেতু আয়কর রিটার্ন দাখিল করার শেষ দুদিন ৩০ ও ৩১ ডিসেম্বর সাপ্তাহিক ছুটির দিন, তাই প্রথম কর্মদিনে করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন।

এর আগে গত ৩০ নভেম্বর আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধি করে এনবিআর। সে হিসেবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন জমা দেওয়ার শেষ সময়।

করোনা মহামারি বিবেচনায় এ বছর আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারা দেশে ৩১টি কর অঞ্চলে মেলার মতো সেবা দেওয়া হচ্ছে। প্রতিটি কর অঞ্চলে জোন ভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ রাখা হয়।

দেশে বর্তমানে ৮২ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছে। ২০১৬ সালে আয়কর অধ্যাদেশে পরিবর্তন এনে ৩০ নভেম্বর জাতীয় কর দিবসের পর রিটার্ন জমা না নেওয়ার সিদ্ধান্ত হয়। তাই সময় বাড়ানোর পথটি বন্ধ হয়ে যায়। যদিও গত দুই বছর করোনা মহামারির কারণে একমাস সময় বৃদ্ধি করা হয়েছিল।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ