স্কুল খুললেও প্রাথমিকের চেয়ে মাধ্যমিকে শিক্ষার্থী উপস্থিতি কমেছে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুল খুললেও শিক্ষার্থীদের উপস্থিতি কমেছে। জানা গেছে, স্কুলে ফেরা শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক স্তরের চেয়ে মাধ্যমিক স্তরে শিক্ষার্থী উপস্থিতি কমেছে। এই স্তরে ছাত্রদের তুলনায় ছাত্রী উপস্থিতি বাড়লেও নবম শ্রেণিতে শিক্ষার্থী উপস্থিতি কমেছে সমান হারে।

বাংলাদেশে কর্মরত ২১টি জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার ‘নিরাপদ ইশকুলে ফিরি’ ক্যাম্পেইনের একটি গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বুধবার (১৩ এপ্রিল) রাজধানীর গুলশানের একটি হোটেলে গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। দীর্ঘ বিরতির পর স্কুলে শিশুদের উপস্থিতি, স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা রক্ষণাবেক্ষণ এবং মানসিক সুস্থতা পর্যবেক্ষণ করতে এই গবেষণা পরিচালনা করা হয়।

সংস্থাগুলো দেশের সাতটি বিভাগের ১৭টি জেলায় ৩২৮টি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে প্রায় তিন সপ্তাহব্যাপী এই সমীক্ষা চালিয়েছে। স্কুলগুলো থেকে ১ হাজার ৬০৬ জন শিশুর সঙ্গে ফোকাস গ্রুপ আলোচনা করে এবং শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক এবং শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎকারধর্মী আলোচনার মাধ্যমে গুণগত তথ্য সংগ্রহ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সমীক্ষা চলাকালীন তিন সপ্তাহে স্কুলগুলোতে প্রাথমিক পর্যায়ে ১৬ শতাংশ থেকে ৩৭ শতাংশ ছেলে শিক্ষার্থী অনুপস্থিত ছিল এবং মেয়ে শিক্ষার্থী অনুপস্থিত ছিল ১৪ শতাংশ থেকে ৩৫ শতাংশ। একই সঙ্গে মাধ্যমিক স্তরে অনুপস্থিত ছিল ৩৪ শতাংশ থেকে ৪৫ শতাংশ ছেলে শিক্ষার্থী এবং ২৮ শতাংশ থেকে ৪১ শতাংশ মেয়ে শিক্ষার্থী।

প্রতিবেদনে শিক্ষার্থীদের স্কুলে অনুপস্থিত থাকার প্রাথমিক কারণও উল্লেখ করা হয়েছে। কারণগুলো হচ্ছে- (ক) অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত হওয়া (খ) বাল্যবিবাহ (গ) পরিবারের অন্য এলাকায় স্থানান্তর (ঘ) অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে চলে যাওয়া (ঙ) প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণে অনাগ্রহ ইত্যাদি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ