সুপার ফোরের দৌড়ে যেভাবে শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের দুর্দশা কাটেনি। আফগানিস্তানের বিপক্ষে হেরে শুরু হয়েছে বাংলাদেশের এশিয়া কাপ। শ্রীলঙ্কা এবং বাংলাদেশকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এরই মধ্যে সুপার ফোরে পৌঁছে গেছেন মোহাম্মদ নবিরা। এখন বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার গ্রুপ পর্বের ম্যাচটি সুপার ফোরের জন্য অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে। এই ম্যাচে জয়ী দল সরাসরি পৌঁছে যাবে সুপার ফোরে। তবে যদি কোনো কারণ সেই ম্যাচটি পণ্ড হয়ে যায়, সেক্ষেত্রে কোন দল জায়গা করে নেবে শেষ চারে?

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) গ্রুপ ‘বি’র শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। এই ম্যাচে জয়ী দল চলে যাবে সুপার ফোরে, আর পরাজিত দলে টুর্নামেন্ট শেষ হবে সেখানেই। আফগানিস্তানের কাছে দুই দলই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় দুই দলের পয়েন্টই এখন শূন্য। তবে যদি কোনো কারণে বৃহস্পতিবার তাদের নিজেদের ম্যাচটি বাতিল বা পণ্ড হয়ে যায়, তাহলে দুই দলই এক পয়েন্ট করে পাবে।

দুই দলের পয়েন্টই সমান হলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠবে, গ্রুপ রানারআপ হিসেবে সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করবে কারা? আফগানিস্তানের লঙ্কানরা হেরেছে বড় ব্যবধানে। প্রথম ব্যাটিং করে মাত্র ১০৫ রানে অলআউট হয় তারা। ১০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৯.৫ ওভার হাতে রেখেই গন্তব্যে পৌঁছে যায় আফগানরা।

অন্যদিকে আফগানদের বিপক্ষে বাংলাদেশও আগে ব্যাট করে স্কোরবোর্ডে বড় সংগ্রহ জমা করতে পারেনি। ১২৭ রানের মামুলি লক্ষ্য দাঁড় করালেও বল হাতে আফগানদের ওপর চাপ তৈরি করে ম্যাচ শেষ পর্যন্ত টেনে নিয়ে যায়। ফল পক্ষে না আসলেও এর ফলে নেট রানরেটে শ্রীলঙ্কার চেয়ে কিছুটা সুবিধাজন অবস্থানে রয়েছে বাংলাদেশ।

প্রায় ১০ ওভার বাকি থাকতেই লঙ্কানরা বড় ব্যবধানে ম্যাচ হারায় তাদের নেট রানরেট -৫.১৭৬। অন্যদিকে কিছুটা হলেও প্রতিযোগিতা গড়ায় বাংলাদেশের নেট রানরেট -০.৭৩১। যদি কোনো কারণে দুই দলের মধ্যে খেলা না হয় তা হলে নেট রানরেটে কোনও প্রভাব পড়বে না। সে ক্ষেত্রে নেট রানরেটের হিসাবে শ্রীলঙ্কার চেয় সুবিধাজনক অবস্থানে থাকায় আফগানিস্তানের পরে গ্রুপ ‘বি’ থেকে শেষ চারে পৌঁছে যাবে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ