সিঙ্গাপুরকে বাংলাদেশে অধিক বিনিয়োগের আহ্বান

সিঙ্গাপুরকে বাংলাদেশের বিভিন্ন খাতে অধিক বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে সিঙ্গাপুরের পরিবহন ও বাণিজ্যমন্ত্রী এস ইশ্বরন দুদেশের মধ্যে সহযোগিতার নতুন ক্ষেত্র উন্মোচনের ওপর জোর দিয়েছেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনের কনফারেন্স রুমে যৌথ আলোচনায় বসেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান ও সিঙ্গাপুরের বাণিজ্য ও পরিবহনমন্ত্রী এস ইশ্বরন।

পরে এ বিষয়ে সাংবাদিকদের সালমান ফজলুর রহমান বলেন, বাংলাদেশ ও সিঙ্গাপুর উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি এবং মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পাদনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। লজিস্টিক ক্ষেত্রে সিংগাপুরের দক্ষতা থেকে বাংলাদেশ বিভিন্নভাবে উপকৃত হতে পারে।

সালমান এফ রহমান বলেন, সিঙ্গাপুর আমাদের পুরনো বন্ধু। আমাদের দেশের জ্বালানি খাতে তারা আগেই বিনিয়োগ করেছে। এবার প্রচলিত জ্বালানির পাশাপাশি নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ বাড়াতে আগ্রহের কথা বলেছে তারা। এতে বন্ধু প্রতিম দুই দেশের মধ্যে সহযোগিতার আরও নতুন দ্বার উন্মোচিত হবে।

অন্যদিকে সিঙ্গাপুরের পরিবহন ও বাণিজ্যমন্ত্রী এস ইশ্বরন বলেন, বর্তমান বৈশ্বিক সংকট কাটিয়ে সামনের দিনে এগিয়ে যাওয়ার পথ তৈরি ও বাণিজ্য সুবিধা বৃদ্ধি এবং সিঙ্গাপুরের মাধ্যমে আসিয়ান দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদারে বিষয়ে আমরা একমত পোষণ করেছি। এসব বিষয় এগিয়ে নেওয়ার ক্ষেত্রে দুদেশের মধ্যে জয়েন্ট ওয়াকিং গ্রুপ তৈরির কাজ চলমান।

এস ইশ্বরন আরও বলেন, উভয় দেশের বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে। আইসিটি খাতে সিঙ্গাপুর বাংলাদেশের সাথে কাজ করতে পারে। বাংলাদেশ পর্যটনসহ বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রচারণা বৃদ্ধি করতে পারে, যেখানে বাংলাদেশের বিপুল সম্ভাবনা রয়েছে।

বৈঠকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, ঢাকায় নিযুক্ত সিঙ্গাপুরের হাই কমিশনারসহ দুই দেশের সরকারি পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ