ফ্রান্সে বহুতল ভবন ধস

ফ্রান্সের মার্সেই শহরের একটি চারতলা ভবন ধসে পড়েছে। তবে ধসে পড়া ভবনটিতে আগুন জ্বলতে থাকায় উদ্ধারকারীরা এটির কাছে যেতে পারেননি।

ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স২৪ জানিয়েছে, রোববার রাত ১২টা ৪০ মিনিটের পর হঠাৎ করে বিকট শব্দ হয়ে ভবনটি ধসে পড়ে।

ধসে পড়া ভবনটির আশপাশের ভবনে বসবাসরত পাঁচজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। কিন্তু মূল দুর্ঘটনাস্থলে আগুন জ্বলায় ভবনের নিচে আটকে পড়া কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি।

মার্সেইয়ের মেয়র বেনো পায়ান ভবন ধসে পড়া ও আগুন জ্বলার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘এই আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে… ফায়ার ফাইটাররা প্রতিটি মিনিট বিবেচনা করছেন কীভাবে এই আগুন নিয়ন্ত্রণে আনা যায়। কারণ সম্ভবত ভবনটির ভেতর জীবিত মানুষ আছেন। এ ঘটনায় হতাহতদের নিয়ে আমাদের প্রস্তুত থাকতে হবে।’

যে স্থানে ভবন ধসের ঘটনা ঘটেছে সেখানে সাধারণ মানুষের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ধুলার কারণে ঘটনাস্থলে উপস্থিত উদ্ধারকারীদের শ্বাস-প্রশ্বাসে সমস্যা হচ্ছিল।

ভবনের আগুন এতটাই উত্তাপ ছিল যে সেখানে উদ্ধারকারী কুকুরও যেতে পারছিল না। মার্সেই মেরিন ফায়ার ফাইটার্স কমান্ডার লিওনেল ম্যাথিও বলেছেন, ‘আমরা উদ্ধার অভিযান ত্বরান্বিত করার চেষ্টা করছি, কারণ সময় খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আগুনের উত্তাপের কারণে কাজ করতে পারছে না উদ্ধারকারী কুকুর।’

ওই ভবনের ভেতর ঠিক কতজন মানুষ ছিলেন সেটি নিশ্চিত নয়। তবে বড় বিস্ফোরণ হওয়ায় আশপাশের ভবনগুলোও ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। তাই আশপাশের বাসিন্দাদের সরানোর কাজে বেশি মনোযোগ দেওয়া হয়েছে।

ওই এলাকার কয়েকজন বাসিন্দা ও ব্যবসায়ী জানিয়েছেন, তাদের কাছে মনে হয়েছে যেন কোনো কিছু বিস্ফোরণ হয়েছে। বিকট শব্দের সঙ্গে সবকিছু কেঁপেও উঠেছিল।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ