সর্বশক্তি নিয়ে অস্ট্রেলিয়ায় আঘাত হানবে সাইক্লোন ইলসা

প্রশান্ত মহাসাগরীয় দেশ অস্ট্রেলিয়ার পূর্বদিকে সর্বশক্তি নিয়ে আঘাত হানতে যাচ্ছে সাইক্লোন ইলসা। দেশটির আবহাওয়া ব্যুরো জানিয়েছে, সাইক্লোনটি ক্যাটাগরি-৫ এ রূপ নিয়েছে, যা অস্ট্রেলিয়ায় সাইক্লোনের শক্তি পরিমাপের সর্বোচ্চ ধাপ।

আবহাওয়া ব্যুরোর তথ্য অনুযায়ী, সাইক্লোন ইলসা আজ বৃহস্পতিবার রাতে বা কাল শুক্রবার মধ্যরাতে পূর্ব অস্ট্রেলিয়ার পোর্ট হেডলেন্ড এবং ওয়ালাল ডাউনসের মধ্যবর্তী স্থান পিলবারা উপকূল অতিক্রম করবে। এ সময় ওই এলাকায় ২৮৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো বাতাস বইয়ে যাবে।

ইতোমধ্যে উপকূলীয় অঞ্চলগুলোতে শক্তিশালী বাতাস শুরু হয়েছে। তীব্র বাতাসে যেসব বস্তু উড়ে যেতে পারে সেগুলো শক্তভাবে বেঁধে রাখার জন্য অনুরোধ জানিয়েছে আবহাওয়া ব্যুরো।

সতর্কবার্তায় সংস্থাটি বলেছে, ‘এমন শক্তিশালী বাতাস খুবই বিপজ্জনক। বাতাস শুধুমাত্র গাছ উপড়ে ফেলা, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা এবং ঘর-বাড়ির ছাদ উড়িয়ে নিয়ে যাবে না— তীব্র ঝোড়ো বাতাস খোলা অবস্থায় থাকা বড় বস্তু— নৌকা, ট্রেইলার ও কারাভানকে আকাশে উড়িয়ে দিতে পারে।’

অবশ্য যে অঞ্চলটিতে মহাশক্তিশালী এ সাইক্লোনটি আঘাত হানবে সেখানে জনবসতি তুলনামূলক কম। এই সামুদ্রিক ঝড়টির মূল কেন্দ্রে থাকবে পোর্ট হেডলেন্ড নামের একটি শহর। যেখানে মাত্র ১৬ হাজার মানুষ বসবাস করেন। এছাড়া এখানে আদিবাসী সম্প্রদায়, খামার, খনি এবং পর্যটক কেন্দ্র রয়েছে।

সাইক্লোন ইলসার প্রভাবে এই অঞ্চলটিতে ভারী— ২০০ থেকে ৩০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। এছাড়া সেখানে বন্যার সতকর্তা থাকবে।

অস্ট্রেলিয়ার ইতিহাসে এখন পর্যন্ত আঘাত হানা সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হলো সাইক্লোন মনিকা। ২০০৬ সালে ২৯০ কিলোমিটার গতিবেগে এটি অস্ট্রেলিয়ার পূর্ব ও পশ্চিমাঞ্চলে আঘাত হানে। তবে ভাগ্যক্রমে এটি জনবসতি এলাকার বাইরে দিয়ে অতিক্রম করেছিল।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ