শনির দশা কাটছেই না মেটাভার্সের

বিশ্বের একাধিক প্রভাবশালী সামাজিক যোগাযোগ মাধ্যমের মূল প্রতিষ্ঠান মেটা গত বছর মেটাভার্স নামের এক অনলাইন দুনিয়া তৈরির ঘোষণা দেয়। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে এটিই ছিল এ যাবতকালের সবচেয়ে ব্যয়বহুল ও আলোচিত টেক প্রজেক্ট।

এ নিয়ে মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকেও উচ্চাভিলাষী হতে দেখা গেছে। তবে বছর ঘুরতেই এ প্রতিষ্ঠানে লাগলো শনির দশা।

মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি মেটার ফ্ল্যাগশিপ মেটাভার্স অ্যাপ হরিজন ওয়ার্ল্ড নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়েছে, প্রাথমিকভাবে মেটাভার্স তাদের লক্ষ পূরণে ব্যর্থ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে মেটাভার্সের লক্ষ্য ছিল মাসে কমপক্ষে ৫ লাখ অ্যাকটিভ ব্যবহারকারীকে যুক্ত করা। পরে এই সংখ্যা নেমে দাঁড়ায় ২ লাখ ৮০ হাজারে। কিন্তু বছর শেষে প্রতিষ্ঠানটি তাদের লক্ষ্যমাত্রা আবারও কমিছে। বর্তমানে মাসিক অ্যাকটিভ ব্যবহারকারীর টার্গেট নির্ধারণ করা হয়েছে মাত্র ২ লাখ।

ওয়াল স্ট্রিট জার্নালের মতে, মেটা চেয়েছিল ব্যবহারকারীরা অনলাইন দুনিয়ায় তাদের একটি আলাদা পৃথিবী গড়ে তুলবে। যদিও মেটার এই আশার সঙ্গে গা ভাসিয়েছে ১ শতাংশেরও কম ব্যবহারকারী। যা মেটার উপর নেতিবাচক প্রভাব পরেছে।

যদিও টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি এসব বিষয়ে বেশ নিবির ভাবে নজর রাখছে। এরপরেও ব্যবহারকারীদের আকৃষ্ট করতে নিত্য নতুন ফিচার আনতে যারপরনাই ব্যর্থ মেটাভার্স। তাই প্রযুক্তি বিশেষজ্ঞরা একে ‘কোয়ালিটি লকডাউন’ বলেও আখ্যায়িত করেছে।

এছাড়াও নিয়মিত মেটা বিভিন্ন বাগ ও সমস্যার মুখোমুখি হচ্ছে। এরফলে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিষ্ঠানটি। বাজারে মেটার শেয়ার বড় ধরনের পতনের মুখোমুখি হয়েছে। এক ধাক্কায় প্রতিষ্ঠানটির শেয়ার প্রায় ৬০ শতাংশ কমে গেছে।

এ সমস্যা থেকে উত্তরণের জন্য প্রতিষ্ঠানটির কর্ণধার মার্ক জাকারবার্গ মেটাভার্সের ঘোষণা দিলেও আদতে তেমন কোনো কাজই হয়নি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ