পিডিএফ ফাইল ডাউনলোড করছেন, সাবধান হোন এখনই

বর্তমানে পিডিএফ ফাইলের মাধ্যমে অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন। তাই যেকোনো পিডিএফ ফাইল ডাউনলোড করার আগে সতর্ক হতে হবে। বিশেষ করে এই ৫টি কৌশল মেনে চললে বড় ধরনের বিপত্তিতে পড়বেন না।

স্ক্যান করুন

একটা পিডিএফ ফাইলের মধ্যে থাকতে পারে অত্যন্ত ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার। যা আপনার কম্পিউটার এবং মোবাইলকে সংক্রামিত করতে পারে। তাই, কোনও পিডিএফ ফাইল ডাউনলোড করার আগে ভালেঅ অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে তা স্ক্যান করিয়ে নিতে হবে।

পরিচিত সাইট থেকে পিডিএফ ডাউনলোড করুন

কোনও পিডিএফ ফাইল ডাউনলোড করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে, তা যেন বিশ্বস্ত সূত্র থেকে করেন। ইন্টারনেটে এমন অনেক পিডিএফ রয়েছে যেগুলো সব নিরাপদ নয়। অপরিচিত, অযাচিত ওয়েবসাইট থেকেই পিডিএফ ফাইল ডাউনলোড করা থেকে বিরত থাকুন।

যেখানে ক্লিক করছেন, তা নিয়ে সতর্ক থাকুন

আপনার কাছে আসা কোনও পিডিএফ ফাইলে কোনও লিংক থাকলে, সেটি ক্লিক করার আগে ভালো করে যাচাই করে নিন। তার ইঙ্গিতটা আপনি পেয়ে যাবেন সেই পিডিএফ ফাইলে থাকা তথ্যের মধ্যেই। একমাত্র পিডিএফ ফাইলটি বিশ্বস্ত হলে তবেই আপনি ক্লিক করুন তাতে থাকা কোনও লিংকে।

লিংক এবং পপ-আপ নিয়ে বাড়তি সতর্কতা

এখন কোনও লিংক থেকে যদি আপনাকে পিডিএফ ফাইল ডাউনলোড করতে হয়, তাহলে তা নিয়েও সতর্ক হতে হবে। কম্পিউটার বা মোবাইল অনেক সন্দেহজনক লিংক এবং পরপর পপ-আপ বিজ্ঞাপন চলতে থাকে। সেই লিংকটি যে ম্যালিশিয়াস হতে পারে, তারই ইঙ্গিত হলো পপ-আপ বিজ্ঞাপনগুলো। প্রতারকরাও এই ধরনের লিংব ছড়িয়ে দেয়। যাতে ক্লিক করলে একটি দূষিত পিডিএফ ফাইল ডাউনলোড করে ফেলতে পারেন আপনি।

ফিশিং অ্যটাক সম্পর্কে জ্ঞান

এমন কোনও পিডিএফ ফাইলে ক্লিক করতে যাবেন না। যা আপনার ব্যক্তিগত তথ্য চেয়ে বসে। পাশাপাশি এক্সটার্নাল কোনও ওয়েবসাইটে নিয়ে যায়। এমন লিংকেও ক্লিক করা থেকে আপনার সতর্ক থাকা উচিত। ফিশিং অ্যাটাকের মাধ্যমে হ্যাকাররা আপনার স্পর্শকাতর এবং জরুরি তথ্য বাজারে ছড়িয়ে দিতে পারে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ