দেশের মানুষ ভালো আছে, মনে স্বস্তি আছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের মানুষ ভালো আছে, সুস্থ আছে। এমনকি মানুষের মনে স্বস্তি আছে। তবে এ ভালো থাকার জায়গাটি ধরে রাখতে হবে।

তিনি বলেন, পৃথিবীজুড়ে করোনাভাইরাস আছে, তবে বাংলাদেশ এটি নিয়ন্ত্রণে। এ কারণে আমাদের জনগণ ভালো আছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলে শিক্ষাপ্রতিষ্ঠান চালু হয়ে গেছে, আমাদের অর্থনীতি ভালো আছে।

বুধবার (১৫ জুন) বিকেলে রাজধানীর বাংলাদেশ শিশু হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় ভালো পারফর্ম করেছে। তবে, গত কয়েকদিনে দেশে করোনা সংক্রমণ বেড়েছে। তাই আমাদের সচেতনতার জায়গায় আরও গুরুত্ব বাড়াতে হবে।

তিনি বলেন, সবাইকে মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, এমনকি যারা এখনো টিকা নেননি দ্রুততম সময়ে তাদের টিকা নিয়ে নিতে হবে।

ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, আমরা বছরে দুবার এই ক্যাম্পেইন করি। এবারের ক্যাম্পেইনে দুই কোটিরও বেশি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন এ’র উপকারিতা তুলে ধরে মন্ত্রী বলেন, এ ক্যাপসুলে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। রাতকানা রোগসহ অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। শারীরিক মানসিক দিক থেকে ভালোভাবে গড়ে ওঠে এবং মৃত্যুঝুঁকি থেকেও শিশু বেঁচে যায়।

তিনি বলেন, শিশুদের যদি ভালো রাখতে হয়, তাহলে মায়েদের ভালো রাখতে হবে। মায়েদের ভালো খাবার খাওয়াতে হবে। তা না হলে মা শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন না। শিশুকে অন্তত ছয় মাস পর্যন্ত মায়ের দুধ খাওয়াতে হবে। এ সময়ে অন্য কোনো খাবার লাগবে না। এরপর ধীরে ধীরে বাসায় তৈরি সুষম খাবার খাওয়াতে হবে, যেখানে ভিটামিন এ-সহ অন্যান্য উপাদানও থাকবে।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করি, যেন কাজগুলো সফল হয়। সেজন্য সবার প্রয়োজনীয়তা আমাদের কাছে আছে। আমাদের ডাক্তার নার্সসহ স্বাস্থ্যকর্মীরা পরিশ্রম করেন, আর তাদের জন্যই ক্যাম্পেইনগুলো সফল হয়। আমাদের গণমাধ্যমকর্মীরাও স্বাস্থ্য সম্পর্কে অনেক সচেতন, ক্যাম্পেইনের প্রচার-প্রসারে তারাও ভূমিকা রাখেন।

দেশজুড়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে আজ (১৫ জুন), চলবে ১৯ জুন পর্যন্ত। সারা দেশে মোট ২ কোটি ২০ লাখেরও বেশি শিশুকে এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নিয়মিত টিকাদান কেন্দ্র এবং সিটি করপোরেশন ও পৌরসভার ওয়ার্ডগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ