দেশীয় আম্পায়ারদের চোখ-কান পরীক্ষা করালো বিসিবি

দীর্ঘ তিন বছর পর দেশীয় আম্পায়ারদের চোখ-কান পরীক্ষা করাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রাজধানী ঢাকার ৪৮ জন আম্পায়ারের চোখ-কান পরীক্ষা করা হয়েছে। বাকিদের পরীক্ষা করা হবে ঈদের পর।

এ বিষয়ে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘আম্পায়ারদের কাজ অনেক কঠিন। কারণ বল দেখার পাশাপাশি শব্দ শুনতে হয়। নিয়মিত চেকআপ না করালে কেউই বুঝতে পারে না চোখ বা কানে সমস্যা আছে। পরীক্ষা করালে যেটা হয় চিকিৎসা এবং প্রতিরোধ ব্যবস্থার মাধ্যমে ভালো থাকতে পারে। আম্পায়ারিংয়ে আরও সতর্ক হতে পারবে।’

একটা বয়সের পর খেলোয়াড় এবং আম্পায়ারদের নিয়মিতই স্বাস্থ্য পরীক্ষা করাতে হয়। বিসিবি থেকে একটা সময়ে খেলোয়াড়দের স্বাস্থ্য পরীক্ষা করানো হতো। তবে গত তিন বছর ধরে স্বাস্থ্য পরীক্ষা বন্ধ ছিল। আম্পায়ারদের দিয়ে সেটা পুনরায় চালু হলো।

চোখ-কানের চেয়েও আম্পায়ারদের স্বাস্থ্য পরীক্ষা করা বেশি জরুরি। কারণ রোদের ভেতরে চার দিন ম্যাচ পরিচালনা করতে হয়। শরীরে কোনো সমস্যা থাকলে ম্যাচ পরিচালনাতেও নেতিবাচক প্রভাব পড়ে। আন্তর্জাতিক প্যানেল আম্পায়ারদের স্বাস্থ্য পরীক্ষা বেশি জরুরি। কারণ করোনার পর থেকে নিয়মিতই হোম সিরিজগুলোতে নিয়োগ দেওয়া হয় তাঁদের।

শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত টেস্ট ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করছেন। গাজী সোহেল এবং তানভির আহমেদ ওয়ানডে এবং টি-২০ ম্যাচের নিয়মিত আম্পায়ার। এ ব্যাপারে একজন আন্তর্জাতিক আম্পায়ারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘চোখ বা কান পরীক্ষা করে তেমন কোনো লাভ নেই। এই সমস্যা থাকলেও আম্পায়ারিং করা যাবে। তবে স্বাস্থ্য পরীক্ষা হলে সবার জন্যই ভালো।’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ