জরুরি অবস্থার মেয়াদ বাড়ালো মিয়ানমার জান্তা, পেছাচ্ছে নির্বাচন

প্রায় আড়াই বছর আগে অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতায় আসার পর জারি করা জরুরি অবস্থার মেয়াদ আরেক দফায় ছয় মাসের জন্য বৃদ্ধি করেছে মিয়ানমারের সামরিক জান্তা। সোমবার দেশটির জান্তা-নিয়ন্ত্রিত জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর এই ঘোষণা দিয়েছে বলে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

দেশটিতে আগস্টের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছিল সামরিক জান্তা সরকার। তার আগে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করায় নির্বাচন অনুষ্ঠান নিয়ে সংশয় দেখা দিয়েছে।

মিয়ানমারের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল এমআরটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইউ মিন্ট সোয়ে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থান ঘটিয়ে দেশটির ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চি নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করে সামরিক বাহিনী। এরপর কয়েক দফায় দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করা হয়।

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল জুলাইয়ের শেষে। সোমবার জান্তা নিয়ন্ত্রিত-জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে। বৈঠকে প্রেসিডেন্ট মিন্ট সোয়ে বলেন, জরুরি অবস্থার সময়কাল ১ আগস্ট থেকে আরও ছয় মাসের জন্য বাড়ানো হবে।

চলতি বছরের আগস্টে মিয়ানমারে নতুন নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছিল দেশটির জান্তা সরকার। কিন্তু গত ফেব্রুয়ারিতে ফের জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয় জান্তা। দফায় দফায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর বিষয়ে দেশটির জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ বলেছে, দেশের পরিস্থিতি এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি।

মিয়ানমারের সংবিধান অনুযায়ী, জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করায় এখন নির্বাচনের তারিখ পিছিয়ে যাবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ