চড়া দামেই বিক্রি হচ্ছে গরুর মাংস

শবে বরাতকে কেন্দ্র করে বেড়ে যায় গরুর মাংসের দাম। সেই থেকে এখনও চড়া দামে বিক্রি হচ্ছে গরুর মাংস। শবে বরাতের দুই থেকে তিন সপ্তাহ পর আজ শনিবারও (৯ এপ্রিল) রাজধানীতে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

এর মধ্যে বাজারের দোকানে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০-৬৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর মহল্লার দোকানগুলোতে বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি দরে। অর্থাৎ রমজান মাসেও নাগালের বাইরে মাংসের বাজার।

মধ্যবাড্ডা বাজারে মাংস কিনতে আসা রইসুল ইসলাম বলেন, রোজার শুরুতে হাতে টাকা ছিল না। তাই ছেলে মেয়েদের আবদার থাকা সত্ত্বেও মাংস কিনতে পারিনি। গত সপ্তাহে বেতন পেয়েছি, আজ গরুর মাংস কিনতে এসেছি।

তিনি বলেন, দাম জানতে চাইলাম বলল, এক দাম ৭০০ টাকা। কতটুকু নিবো জানতে চাইল। বললাম আধা কেজি দেন, একটু কম রাখেন। বিক্রেতা বলল, আধা কেজি তো বেচি না, এক কেজি নেন। তারপর অনুরোধ করায় আধা কেজি দিল কিন্তু মাংসের চেয়ে হাড় বেশি। চার জনের এক বেলাও হবে না।

জানতে চাইলে ব্যবসায়ী আনিস মন্ডল বলেন, গরুর দাম বেড়েছে এ কারণে মাংসের দামও বেড়েছে। তিনি বলেন, এখন ৭০০ টাকা দরে বিক্রি করছি, কিন্তু ক্রেতা কম। শবে বরাতের দিন ৭৫০ টাকা পর্যন্ত বিক্রি করেছি, সে দিন মানুষ মাংসই পায়নি।

পূর্ব রাজাবাজারের মাংস বিক্রেতা আজিজুল হক বলেন, পাঁচ কেজি নিলে কেজি ৬৫০ টাকা করে রাখছি। আর এক কেজি নিলে ৬৮০-৭০০ টাকায় বিক্রি করছি। দাম বাড়ায় বিক্রি কম হচ্ছে বলে জানান তিনি।

রামপুরা কাঁচাবাজারের মাংস বিক্রেতা রিপন মিয়া বলেন, হাড়সহ খামারি গরুর মাংস ৬৫০ টাকা কেজি দরে বিক্রি করছি। আর দেশি গরুর মাংস ৭০০ টাকায় বিক্রি করছি। কারণ দেশি গরুর দাম বেশি, ৭০০ টাকার নিচে বিক্রি করলে লোকসান হয়।

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য মতে, শনিবার রাজধানীতে গরুর মাংস কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৬৫০-৬৮০ টাকায়। যা এক মাস আগেও ছিল ৬০০-৬২০ টাকা কেজি। এক বছর আগের একই সময়ের চিত্র ছিল আরও ভিন্ন। ওই সময় গরুর মাংসের কেজি ছিল ৫৫০-৬০০ টাকা। এক বছরের ব্যবধানে গরুর মাংসের দাম কেজিতে বেড়েছে ১০০-১৫০ টাকা।

এদিকে রমজান মাসে মাংসের দাম সহনীয় পর্যায়ে আনতে রাজধানীর ১০টি স্থানে ৫৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি করছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়। গত ৪ এপ্রিল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। তারপরও গরুর মাংসের দাম কমছে না।

মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, কোনোভাবেই রমজান মাসে মাংসের কেজি ৭০০ টাকা হওয়া উচিত নয়। কিন্তু মাংস ব্যবসা এখন আর খুচরা ব্যবসায়ীদের হাতে নেই। আমদানিকারকদের হাতে চলে গেছে মাংসের বাজারের নিয়ন্ত্রণ। সরকারের উচিত বাজার তদারকি করা। তিনি বলেন, গরু দাম বাড়ছে না তারপরও কেন মাংসের দাম বাড়ছে এটা দেখা উচিত।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ