চার বছর পর সাকিবের পাঁচ উইকেট, শ্রীলঙ্কার লিড ১৪১

চতুর্থ দিন চা বিরতির পর আর বেশিক্ষণ টিকতে পারল না শ্রীলঙ্কা। দ্রুতলয়ে রান তুলতে গিয়ে খেই হারিয়েছে দলটি। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ১৬৫.১ ওভারে ৫০৬ রানে অলআউট হয়েছে তারা। প্রায় চার বছর পর ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন সাকিব আল হাসান। আর প্রথম ইনিংসে শ্রীলঙ্কা লিড পেয়েছে ১৪১ রানের।

অ্যাঞ্জেলো ম্যাথিউস (৩৪২ বলে ১৪৫*) একপ্রান্ত আঁকড়ে শেষ পর্যন্ত দাড়িয়ে রইলেন। তবে শ্রীলঙ্কার লিড একশ ছুঁতেই ইনিংসে এবাদত হোসেনের চতুর্থ শিকার হয়ে ফিরে গেছেন দীনেশ চান্দিমাল। এবাদতের স্লোয়ার বল তুলে মারতে গিয়ে কাভারে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ২১৯ বল থেকে ১২৪ রান করে সাজঘরের পথ ধরেছেন তিনি। চান্দিমালের আউটের মাধ্যমে ম্যাথিউসের সঙ্গে তার ষষ্ঠ উইকেট জুটি থামে ১৯৯ রানে।

চান্দিমাল ফিরে যাওয়ার পর শ্রীলঙ্কার বাকি চার উইকেট তুলে নিতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। নিরোশন ডিকওয়েলা (৯) ও প্রবীন জয়াবিক্রমাকে (০) নিজের শিকার বানিয়েছেন সাকিব, সঙ্গে শ্রীলঙ্কার ১১ নম্বর ব্যাটার আসিথা ফার্নান্দোকে (২) রানআউটের কৃতিত্বও তাঁর। সাকিবের এই দুই উইকেটের মাঝে রমেশ মেন্ডিসকে প্যাভিলিয়নের পথ চিনিয়েছেন এবাদত।

জয়াবিক্রমাকে আউট করার মাধ্যমে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ হয়েছে সাকিবের। এই নিয়ে টেস্টে ১৯তম বারের মতো ইনিংসে পাঁচ উইকেট ঝুলিতে পুরেছেন বিশ্বের অন্যতম শীর্ষ এই অলরাউন্ডার। সাকিবের পাঁচ উইকেটের সঙ্গে ১৪৮ রান খরচায় চার উইকেট তুলে নিয়েছেন পেসার এবাদত হোসেন।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে গেছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১ ওভার শেষ হলেও দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় এখনও রানের খাতা খুলতে পারেননি।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ