ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণ: ৮ সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে রাশিয়া

অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের সাথে রাশিয়াকে সংযুক্তকারী ইউরোপের বৃহত্তম রেল ও সড়ক সেতুতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় জড়িত সন্দেহে অন্তত ৮ জনকে গ্রেপ্তার করেছে মস্কো। বুধবার রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

গ্রেপ্তারকৃতদের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি এফএসবি। তবে দেশটির এই গোয়েন্দা সংস্থা বলেছে, গ্রেপ্তারকৃত সন্দেহভাজনদের মধ্যে পাঁচজন রুশ, তিনজন ইউক্রেনীয় ও একজন আর্মেনীয় নাগরিক রয়েছেন।

এফএসবির বিবৃতিতে বলা হয়েছে, ক্রিমিয়া সেতু বিস্ফোরণে ব্যবহৃত ২২ হাজার ৭৭০ কেজি বিস্ফোরক ২২টি প্লাস্টিকের ফিল্ম রোলে লুকিয়ে রাখা হয়েছিল।

এফএসবির তথ্য অনুযায়ী, বিস্ফোরক বোঝাই এসব রোল গত আগস্টে ইউক্রেনের ওডেসা বন্দর থেকে একটি নৌকায় করে বুলগেরিয়ায় নেওয়া হয়। পরে সেগুলো বুলগেরিয়া থেকে জর্জিয়ার পতি বন্দরে পৌঁছায়। এরপর সেখান থেকে এই বিস্ফোরক স্থলপথে আর্মেনিয়ায় পাঠানো হয়। পরে সড়কপথে রাশিয়ায় নেওয়া হয় এসব বিস্ফোরক।

রাশিয়ার এই গোয়েন্দা সংস্থা বলেছে, জর্জিয়ায় লাইসেন্স করা একটি ট্রাকে করে গত ৪ অক্টোবর রাশিয়ায় প্রবেশ করে সেই বিস্ফোরক। গত ৬ অক্টোবর রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলে পৌঁছায় সেগুলো। এর দুদিন পর ক্রিমিয়া সেতুতে এই বিস্ফোরক ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো হয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ