এসি দীর্ঘদিন ভালো রাখার উপায়

গরমের হাত থেকে নিস্তার পেতে এসি কিনছেন অনেকেই। কারণ এই গরমে একটু স্বস্তিতে থাকতে চান সবাই। শীততাপ নিয়ন্ত্রণের এই যন্ত্র কিনতে গিয়ে একগাদা টাকা তো বের হয়ে যায়ই, এরপর আসে বিদ্যুৎ বিলের পালা। আর এসি নষ্ট হলে তো কথাই নেই। আরও বেশি টাকা খরচের ধাক্কা। তাই বৈদ্যুতিক এই যন্ত্রেরও যত্ন নিতে হবে। তাহলে তা দীর্ঘদিন ভালো রাখা সহজ হবে। সেইসঙ্গে বিদ্যুৎ বিলও হবে সীমিত। চলুন জেনে নেওয়া যাক, এসি দীর্ঘদিন ভালো রাখার উপায়-

রিভিউ দেখে কিনুন

এসি কেনার আগে অবশ্যই এর রিভিউ দেখে নেবেন। হুট করেই এসি কিনে আনবেন না। প্রথমে খোঁজ-খবর নিন। অনলাইনের পাশাপাশি এসি ব্যবহার করছেন এমন ব্যক্তিদেরও পরামর্শ নিন। তাদের কোনো সমস্যা হচ্ছে কি না বা তারা কী সুবিধা ভোগ করছেন সেগুলো জানুন। কোন এসি ব্যবহারে বিদ্যুৎ সাশ্রয় বেশি হবে তা জেনে নিন।

প্রয়োজনের বেশি নয়

বাড়িতে যদি একটা এসিতেই কাজ চলে যায় তবে আর একাধিক এসি কিনতে যাবেন না। কারণ আপনি একাই অনেকখানি বিদ্যুৎ খরচ করলে তা ঘাটতির তৈরি করতে পারে। এছাড়া আপনারও বাড়তি খরচ যোগ করতে হবে। এসি যত্ন করে রাখুন। নিয়মিত পরিষ্কার করুন। এতে দীর্ঘদিন ভালো রাখবে।

ওয়্যারিং-এর খেয়াল রাখুন

এসি ভালো রাখার জন্য নিয়মিত খেয়াল রাখতে হবে বাড়ির ওয়্যারিং-এরও। ওয়্যারিং-এর তারের মেয়াদ নির্ধারিত থাকে ১০ থেকে ১২ বছর পর্যন্ত। প্রয়োজন অনুসারে সেই তার না বদলালে শীতাতপ যন্ত্র, ইন্ডাকশন, মাইক্রোওয়েভ ওভেনের মতো যন্ত্র ব্যবহারের সময় তা নষ্ট হয়ে যেতে পারে। তাই এদিকটাতে খেয়াল রাখুন।

এসি চলার সময় অন্য যন্ত্র নয়

এসি চলার সময় ইন্ডাকশন, গিজার, মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার না করাই ভালো। এতে বিদ্যুতের ওপর বেশি চাপ পড়তে পারে। এসি চলার সময় বারবার ঘরের দরজাও খুলবেন না। সিলিং উঁচু হলে বা ঘরে ফাঁক-ফোকর থাকলে তখন ঘর ঠান্ডা হতে বেশি সময় লাগে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ