কাশ্মির নিয়ে অপপ্রচার চালাচ্ছে পাকিস্তান, দাবি ভারতীয় ওয়েবসাইটের

ভারতীয় উপমহাদেশের উত্তর-পশ্চিমের একটি অঞ্চল কাশ্মির। ১৯৪৭ সাল পর্যন্ত ভূখণ্ডটি একক নিয়ন্ত্রণে থাকলেও এরপর এটি প্রাথমিকভাবে দুইভাগে বিভক্ত হয়ে পড়ে। এরপর ২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা রদ করে ভারতশাসিত কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে দেশটির মোদি সরকার।

সেসময় এর বিরুদ্ধে কাশ্মির উপত্যকায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। নয়াদিল্লির এই পদক্ষেপের বিরুদ্ধে জাতিসংঘসহ বৈশ্বিকভাবে ব্যাপক সক্রিয় হয় পাকিস্তান। সেটি কার্যত এখনও অব্যাহত আছে। তবে এবার কাশ্মির নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ এনেছে ভারতীয় একটি ফ্যাক্টচেকিং ওয়েবসাইট।

ডিএফআরএসি নামের হিন্দি ও ইংরেজি ভাষার ওই ফ্যাক্ট চেক নিউজ পাকিস্তানি অপপ্রচারের বেশ কিছু তথ্য প্রমাণও তুলে ধরার চেষ্টা করেছে। মঙ্গলবার (২৩ আগস্ট) ওয়েবসাইটটিতে প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদনে দাবি করা হয়েছে, ১৯৪৭ সালের অক্টোবরে পাকিস্তানের নর্থ ওয়েস্ট ফ্রন্টিয়ার প্রভিন্স (এনডব্লিউএফপি) থেকে বহিরাগত পশতুন উপজাতিরা কাশ্মির অঞ্চলে আক্রমণ করে। সেসময় হাজার হাজার লোককে সেখানে ‘হত্যা করা’ হয়।

এরপর গোটা উপত্যকায় পরিস্থিতি অনিয়ন্ত্রিত হয়ে যায়। এরই ধারাবাহিকতায় একপর্যায়ে (বর্তমান ভারতশাসিত কাশ্মিরের) বারামুল্লায় হানাদারদের হাতে ‘১১ হাজার মানুষ গণহত্যার শিকার’ হয়। তবে জম্মু ও কাশ্মিরের তৎকালীন মহারাজা শাসক হরি সিং ভারত সরকারের কাছে কাশ্মিরকে নিরাপত্তা দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।

মূলত ১৯৪৭ সালের অক্টোবরে পাকিস্তানের পশতুন উপজাতীয় বাহিনীগুলোর আক্রমণের মুখে হরি সিং ভারতে যোগ দেবার চুক্তিতে স্বাক্ষর করেন এবং ভারতের সামরিক সহায়তা পান। পরিণামে ১৯৪৭ সালেই শুরু হয় ভারত-পাকিস্তান যুদ্ধ – যা চলেছিল প্রায় দু’বছর ধরে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৯৪৮ সালে কাশ্মির প্রসঙ্গ উত্থাপন করে ভারত। এরপর জাতিসংঘের ৪৭ নম্বর প্রস্তাবে কাশ্মিরে গণভোট, পাকিস্তানের সেনা প্রত্যাহার এবং ভারতের সামরিক উপস্থিতি ন্যূনতম পর্যায়ে কমিয়ে আনতে আহ্বান জানানো হয়।

কাশ্মিরে যুদ্ধবিরতি কার্যকর হয় ১৯৪৮ সালে, তবে পাকিস্তান সেনা প্রত্যাহার করতে অস্বীকার করে। তখন থেকেই কাশ্মির কার্যত পাকিস্তান ও ভারত নিয়ন্ত্রিত দুই অংশে ভাগ হয়ে যায়।

অন্যদিকে ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের মধ্যে দিয়ে চীন কাশ্মিরের আকসাই-চিন অংশটিতে নিয়ন্ত্রণ কায়েম করে। আর তারপরের বছর পাকিস্তান – কাশ্মিরের ট্রান্স-কারাকোরাম অঞ্চলটি চীনের হাতে ছেড়ে দেয়। সেই থেকে কাশ্মিরের নিয়ন্ত্রণ পাকিস্তান, ভারত ও চীন – এই তিন দেশের মধ্যে ভাগ হয়ে আছে।

এরপর ২০১৯ সালের ৫ আগস্ট ভারতশাসিত কাশ্মিরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করা হয়। ওই পদক্ষেপের মাধ্যমে পূর্বতন জম্মু ও কাশ্মির রাজ্য পুরোপুরি মুছে ফেলে উপত্যকাটিকে লাদাখ এবং জম্মু-কাশ্মির নামে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত করা হয়।

মূলত এরপরই কাশ্মির ইস্যুতে পাকিস্তান এবং ভারতের মধ্যে দ্বন্দ্ব নতুন গতি পায়। এমনকি সেই ঘটনার তিন বছর পরেও পাকিস্তান এই বিষয়ে প্রতারণামূলক তথ্য ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ ভারতীয় এই ফ্যাক্টচেকিং ওয়েবসাইটের।

ডিএফআরএসি’র এই এক্সক্লুসিভ রিপোর্টটিতে বিশ্লেষণ করা হয়েছে যে, কীভাবে পাকিস্তান কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়ে ভারতের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। সেই ধারাবাহিকতায় গত ৫ আগস্ট সারা বিশ্বে পাকিস্তান দূতাবাসগুলো আনুষ্ঠানিকভাবে ইয়ুম-ই-ইস্তেহসাল (শোষণ দিবস) পালনের বিষয়টি টুইট করেছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ