একাধিক গাড়ি পাবেন না আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) যেকোনো যানবাহন ৮ বছরের আগে পরিবর্তন করা যাবে না ব‌লে নি‌র্দেশ দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। এ‌তদিন পাঁচ বছর পর পর গাড়ি পরিবর্তনের সুযোগ ছিল।

একইসঙ্গে এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের একাধিক গাড়ি দেওয়া যাবে না। যেসব কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ নেন তারাও প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থে পরিচালনা ব্যয় কমাতে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

নতুন নির্দেশনা অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠানের সকল যানবাহন ন্যূনতম পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য ছিল। এটি গাড়ির আয়ুষ্কাল ৮ বছর সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সংগতি রেখে, আর্থিক প্রতিষ্ঠানের সকল যানবাহন ন্যূনতম আট বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে।

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে পরিচালন ও উন্নয়ন ব্যয় স্থগিত এবং হ্রাস করার সরকারি সিদ্ধান্তের সঙ্গে সংগতি রেখে ২০২২-২৩ অর্থবছরে আর্থিক প্রতিষ্ঠাসমূহের দাপ্তরিক ব্যয়ে যে কোনো ধরনের যানবাহন ক্রয় (নতুন ও প্রতিস্থাপন) বন্ধ থাকবে।

এতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা প্রদান করা যাবে না। যেসব কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ গ্রহণ করেন তারা প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র প্রকৃত ব্যয় সাপেক্ষে অনুমোদিত সীমা অনুযায়ী মোটরযান সংক্রান্ত জ্বালানি ব্যয় করা যাবে। এ বিষয়ক খরচের প্রমাণক ও ভাউচার যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ