ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের একমাত্র সমাধান দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠা

ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের একমাত্র সমাধান দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠা করা বলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে ইসরায়েল যদি গাজা দখল করে সেটি হবে বড় ভুল বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে জো বাইডেন এই মন্তব্য করেন।

গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তির জন্য তিনি তার ক্ষমতার সবকিছুই করছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন। তবে তিনি বলেছেন, এর মানে সেখানে মার্কিন সৈন্য পাঠানো নয়।

চলতি সপ্তাহে মার্কিন এই প্রেসিডেন্ট বলেছিলেন, জিম্মিদের উদ্দেশে তার বার্তা হলো ‘‘সেখানে থাকুন, আমরা আসছি।’’ কিন্তু তিনি এই বার্তার মাধ্যমে কী বোঝাতে চেয়েছিলেন তা নিয়ে প্রশ্ন উঠেছিল।

এই মন্তব্যের ব্যাখ্যা জানতে চাওয়া হলে সংবাদ সম্মেলনে জো বাইডেন বলেন, ‘‘আমি যা বোঝাতে চেয়েছিলাম তা হলো, আমি আপনাদের মুক্ত করার জন্য আমার ক্ষমতার সবকিছুই ব্যবহার করছি। আপনাদের সহায়তা করতে, আপনাদের মুক্ত করতে আসছি। তবে আমি সেখানে সেনা পাঠাতে চাই না… আমি সামরিক বাহিনীর কথা বলিনি।’’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘তিনি এই ইস্যুতে ক্রমাগত কাজ করছেন। তিন বছর বয়সী আমেরিকান শিশুসহ অন্যান্য জিম্মিদের মুক্ত না করা পর্যন্ত তিনি থামবেন না।’’

গত ৭ অক্টোবর স্থল, আকাশ ও সমুদ্রপথে ইসরায়েলে ঢুকে হামলা চালায় গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস। ওই হামলায় সহস্রাধিক ইসরায়েলি নিহত হয়। সেদিন ইসরায়েলের ভেতরে অনুষ্ঠানরত এক কনসার্টে হামলা চালিয়ে হামাসের যোদ্ধারা দুই শতাধিক নারী-পুরুষকে হত্যা করে। একই সঙ্গে আরও ২৪০ জনের বেশি মানুষকে ধরে নিয়ে গিয়ে গাজায় জিম্মি করে।

হামাসের এই হামলার প্রতিশোধে উপত্যকাজুড়ে ৭ অক্টোবর থেকেই নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। অব্যাহত হামলায় গাজা উপত্যকায় এ পর্যন্ত সাড়ে ১১ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে।

জিম্মিদের মুক্ত করতে হামাসের সাথে ইসরায়েলের সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে মধ্যস্থতা করছে উপসাগরীয় অঞ্চলের তেল সমৃদ্ধ দেশ কাতার। দেশটিতে হামাসের রাজনৈতিক কার্যালয় রয়েছে। মঙ্গলবার কাতারের জ্যেষ্ঠ এক সরকারি কর্মকর্তা বলেছেন, ইসরায়েলের কারাগারে বন্দী ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তি এবং তিন দিনের বিরতির শর্তে এক চুক্তিতে রাজি হয়েছে হামাস। তবে ইসরায়েলের পক্ষ থেকে এই চুক্তির বিষয়ে এখনও নিশ্চিত করা হয়নি।

জো বাইডেন বলেন, হামাস গাজা উপত্যকার একটি হাসপাতালে তার সামরিক সদর দপ্তর পরিচালনা করে যুদ্ধাপরাধ করছে। মঙ্গলবার হোয়াইট হাউসের মুখপাত্রের এক বিবৃতির পুনরাবৃত্তি করে তিনি এই মন্তব্য করেন। আর এই বিষয়ে মার্কিন গোয়েন্দাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, গাজার বৃহত্তম আল-শিফা হাসপাতালে অভিযান চালিয়েছে ইসরায়েল। এই হাসপাতালে ইসরায়েলের সীমিতসংখ্যক সৈন্য বন্দুক নিয়ে গেছেন। সেখানে তারা কার্পেট বোমা হামলা করেননি।

বাইডেন বলেন, ‘‘তিনি নেতানিয়াহুকে বলেছেন যে, দ্বি-রাষ্ট্রীয় সমাধান ছাড়া এই যুদ্ধের অবসান ঘটবে বলে মনে করেন না তিনি। আমি এটা ইসরায়েলকে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছি। তারা যদি গাজা দখল করে সেটি হবে আরও বড় ভুল।’’

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ