আরও ৪০০ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় পৌঁছেছে

জরাজীর্ণ কাঠের নৌকায় করে ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও প্রায় ৪০০ রোহিঙ্গা। তারা স্থানীয় সময় রোববার (৯ ডিসেম্বর) দেশটির আচেহ প্রদেশে পৌঁছেছে। ওই প্রদেশের জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাহ কুট আদ এ তথ্য নিশ্চিত করেছেন। সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ায় মিয়ানমারের মুসলিম সংখ্যালঘুদের স্রোত আগের তুলনায় অনেক বেড়ে গেছে।

এদিকে নতুন করে আরও রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় প্রবেশের খবরে জাতিসংঘের শরণার্থী বিষয় সংস্থা (ইউএনএইচসিআর) বলছে, নভেম্বর থেকে এখন পর্যন্ত মোট এক হাজার ২০০ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় পৌঁছেছে।
মিফতাহ কুট আদ বলেন, রোববার (১০ ডিসেম্বর ভোরে) দুটি নৌকা ওই প্রদেশে ভিড়েছে। এর মধ্যে একটি নৌকা আচেহ প্রদেশের পিদিয়েতে এবং অপরটি আচেহ বেসার প্রদেশে পৌঁছেছে। তিনি জানিয়েছেন, প্রতিটি নৌকায় প্রায় ২০০ জন করে যাত্রী ছিল।
স্থানীয় সামরিক কর্মকর্তা অ্যান্ডি সুসান্তো বলেন, ভোর চারটার দিকে পিদিয়ে জেলায় প্রায় ১৮০ জন রোহিঙ্গা এসে পৌঁছায়। কর্মকর্তারা তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করছেন বলে জানান তিনি।

সুসানতো নিশ্চিত করেছেন যে, অপর এক নৌকা এসে পৌঁছানোর বিষয়টি সম্পর্কেও অবগত হয়েছে সামরিক বাহিনী। তবে সেটা কোথায় ভিড়েছে বা ওই নৌকায় কতজন যাত্রী ছিল সে বিষয়টি তিনি জানেন না।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো শুক্রবার এক বিবৃতিতে জানান, তিনি সন্দেহ করছেন যে, সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ায় রোহিঙ্গাদের আগমন বেড়ে যাওয়ার পেছনে মানবপাচারের বিষয়টি জড়িত থাকতে পারে।
ইন্দোনেশিয়া ১৯৫১ সালের জাতিসংঘের শরণার্থী বিষয়ক সনদে সাক্ষর না করলেও দেশটিতে সাধারণত তাদের উপকূলে এসে পৌঁছানো আশ্রয়প্রত্যাশীদের ফিরিয়ে দেওয়া হয় না।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ