‘অ্যাকশনে যাব’, নিত্যপণ্যের বাড়তি দাম ইস্যুতে বাণিজ্যমন্ত্রী

নিত্যপণ্যের বাড়তি দাম ইস্যুতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছেন। পাশাপাশি তিনি অ্যাকশনের যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন।

রোববার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বৈঠক শেষে তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সুযোগ নিয়ে কোনো অসাধুতা যেন প্রশ্রয় না পায়, সেজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করব। দু-একদিনের মধ্যে টাস্কফোর্স গঠন করা হবে যাতে কেউ সুযোগটা না নিতে পারে।

মন্ত্রী বলেন, সরকার কিন্তু অত্যন্ত পজিটিভলি কনসিডার করছে যে, মূল্য কোনটা হওয়া উচিত। যারা বেশি দামে পণ্য বিক্রি করছেন, তাদের বিরুদ্ধে কিন্তু আমরা অ্যাকশনে যাব, এটা বলতে পারি।

তিনি জানান, নিত্যপ্যণের দাম নিয়ন্ত্রণে আনতে ভ্যাট ও ট্যাক্স কমাতে সোমবার এসআরও ঘোষণা করবে সরকার।

বৈঠকে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারাবিশ্বে তেলের দাম বেড়েছে, এর প্রভাব আমাদের দেশেও পড়েছে। সে কারণে তেলের দাম কিছুটা বেড়েছে।

তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়া থেকে আমাদের পর্যাপ্ত পরিমাণ গম-চাল আমদানি করা হয়। বর্তমানে যুদ্ধ পরিস্থিতির কারণে এ খাদ্যশস্য আমদানিও হুমকির মুখে। তবে বিকল্প পদ্ধতিতে সংকট মোকাবিলার বিষয়ে আলাপ-আলোচনা চলছে।

আগামী রমজানে খাদ্যের কোনো সংকট যাতে না হয়, সে জন্য সাপ্লাই চেইন মেইনটেইন করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, কেউ যাতে স্টক করে দাম বাড়াতে না পারে। স্বল্প মূল্যে পণ্য পাওয়ার জন্য ওএমএস আরও বৃদ্ধি করা হবে।

রমজানে চাহিদা বিবেচনা করে ব্যবসায়ীদের তড়িৎ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, চাল ও গমের সাপ্লাইয়ে যাতে ঘাটতি না হয়, সেদিকে নজর রাখা হচ্ছে। এমনকি আসন্ন রমজানে যেন গ্যাস ও বিদ্যুৎ সাপ্লাই ঠিক থাকে, সে বিষয়েও মনিটরিং করা হচ্ছে।

বৈঠকে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরাও বৈঠকে উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ