আ.লীগ আরেক মেয়াদে ক্ষমতায় এলে গ্রামে গাড়ির লাইন লেগে যাবে

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। তাই সড়কে ব্যক্তিগত গাড়ি বেড়েছে। আগামীতে আওয়ামী লীগ আরেক মেয়াদে ক্ষমতায় এলে গ্রামের দিকে গাড়ির লাইন লেগে যাবে।

বুধবার (৬ এপ্রিল) জাতীয় সংসদে জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২ এর ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন স্থানীয় সরকার মন্ত্রী। এর আগে জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন তিনি। পরে জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবের ওপর বক্তব্য রাখেন বিরোধী দলের সংসদ সদস্যরা।

তাজুল ইসলাম বলেন, আপনি (হারুনুর রশিদ) বায়ু দূষণ ও শব্দ দূষণের কথা বলছেন। ঢাকার মতিঝিলে আমার অফিস ছিল। গুলশানে আসতাম, ১০ থেকে ১৫ মিনিট লাগতো। এখন অনেক বেশি সময় লাগে। কেন লাগে, কারণ আমাদের আয় অনেক বেড়েছে। ৩০০ থেকে ৪০০ ডলার মাথাপিছু আয়ের দেশ থেকে ২৫৯১ ডলার মাথাপিছু আয় হয়েছে। এখন সবাই গাড়ি কিনছেন।

ঢাকা শহরের কথা বলছেন, এখানে মানুষ যেভাবে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে, সবাই ঢাকায় মুভ করছে। সারা পৃথিবীতেই এমন হয়েছে লন্ডন, টোকিও, কলকাতায়ও হয়েছে। তারা এটাকে ম্যানেজ করেছে। আমরাও এটা নিয়ে কাজ করছি। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। আমাকে ড্যাপের সভাপতি বানিয়েছেন, সেখানে অনেকগুলো বিষয় বিবেচনা করছি।

মন্ত্রী বলেন, হারুন সাহেবকে বলি আল্লাহ যদি বাঁচিয়ে রাখে আওয়ামী লীগ আরেকটা মেয়াদ ক্ষমতায় থাকে, তাহলে আপনি দেখবেন যে গ্রামের দিকে গাড়ির লাইন লেগে যাবে। উপজেলায় ট্রাফিক জ্যাম হবে।

বিএনপির দলীয় সংসদ সদস্য হারুনুর রশিদ বলেন, ঢাকা আজকে নিশ্চল নগরীতে পরিণত হয়েছে। টানা পনের বছর (১৩ বছর হবে) আপনারা (আওয়ামী লীগ) ক্ষমতায়, কিন্তু ঢাকা শহরের একটা ভয়াবহ দুরাবস্থা।

তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে দেশের অর্থনৈতিক অবস্থার যথেষ্ট উন্নতি হয়েছে। মাথাপিছু আয় বাড়ার কারণে মাথাপিছু কনজামশান বেড়েছে, মাথাপিছু ওয়েস্ট বেড়েছে। ঢাকা শহরের ওয়েস্ট কালেকশন করা হচ্ছে। সিটি করপোরেশন নিয়মিত রাস্তাগুলো পরিষ্কার করছে। সব সিটি করপোরেশন, পৌরসভা এমনকি ইউনিয়ন ওয়েস্ট সংগ্রহ করার জন্য ব্যবস্থাপনা করছে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ