গুগল অ্যাকাউন্টে লগইন করতে আর লাগবে না পাসওয়ার্ড!

ই-মেইল, ফেসবুকের পাসওয়ার্ড মনে রাখা নিয়ে অনেকেই বিপাকে পড়েন। অনেকেই পাসওয়ার্ড ভুলে যান। তারপর সেই অ্যাকাউন্ট ফিরে পেতে অনেক ঝক্কি পোহাতে হয়।

তবে পাসওয়ার্ড সমস্যা নিয়ে মুশকিল আসান করতে চলেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। আপনার যদি গুগলে অ্যাকাউন্ট থাকে, তা হলে আগামী দিনে আর পাসওয়ার্ড লাগবে না। অর্থাৎ, পাসওয়ার্ডহীন গুগল অ্যাকাউন্ট থাকবে। সম্প্রতি এমন পরিকল্পনার কথাই জানিয়েছে গুগল।

মে মাসের প্রথম বৃহস্পতিবার বিশ্ব পাসওয়ার্ড দিবস পালন করা হয়। পরের বছর এই দিনে হয়তো গুগল ব্যবহারকারীদের আর পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে না। ফলে পাসওয়ার্ড মনে রাখার ভোগান্তির মধ্যে আর পড়তে হবে না।

গুগল সূত্রে জানা গেছে, পাসওয়ার্ডের পরিবর্তে ‘পাস কি’ ব্যবহার করা হতে পারে। ‘পাস কি’ থাকলে সহজেই গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে। কীভাবে কাজ করবে এই ‘পাস কি’? গুগল জানিয়েছে, অ্যাকাউন্ট লগ-ইন করার সময় ‘ইউজার নেম’ দিতে হবে। তারপর পাসওয়ার্ডের বদলে ‘ফিঙ্গার প্রিন্ট’ বা আঙুলের ছাপ দিতে হবে। যার সাহায্যে আপনার অ্যাকাউন্ট ‘আনলক’ করা যাবে।

এই মুহূর্তে অনেক স্মার্টফোনেই ‘ফিঙ্গার প্রিন্ট’-এর সুবিধা রয়েছে। ফলে প্রযুক্তিনির্ভরদের জন্য এই পদ্ধতি নতুন নয়। গুগল দাবি করেছে যে, ‘পাস কি’ চালু হলে গ্রাহকদের তথ্য আরও সুরক্ষিত থাকবে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ