চাইলেই এখন ওমরাহ করতে পারবেন এই পাঁচ দেশের প্রবাসীরা

তেলের ওপর থেকে আর্থিক নির্ভরতা কমাতে পর্যটনসহ অন্যান্য খাতে নজর দিচ্ছে সৌদি আরবের সরকার। এর অংশ হিসেবে সাধারণ মানুষ যেন খুব সহজেই ঘুরতে বা ওমরাহ করতে সৌদিতে আসতে পারেন, সে লক্ষ্যে নানান উদ্যোগ নিয়েছে দেশটি।

এবার সৌদি আরব সিদ্ধান্ত নিয়েছে উপসাগরীয় সহযোগী কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশ সংযুক্ত আরব আমিরাত, ওমান, কুয়েত, বাহরাইন ও কাতারের প্রবাসীরা এখন খুব সহজে সৌদি আরবের ই-পর্যটন ভিসা পাবেন। আর এ ভিসা দিয়ে প্রবাসীরা সৌদি আরবে ঘুরতে পারবেন; আবার চাইলে পবিত্র ওমরাহও পালন করতে পারবেন। তবে হজের মৌসুমে পর্যটন ভিসা দিয়ে ওমরাহ করা যাবে না।

বৃহস্পতিবার (৯ মার্চ) এ ঘোষণা দিয়েছে তেলসমৃদ্ধ দেশটির পর্যটন মন্ত্রণালয়।

আগে জিজিসিভুক্ত দেশগুলোর নির্দিষ্ট পেশায় নিযুক্ত প্রবাসীরা সৌদি আরবের পর্যটন ভিসা পেতেন। কিন্তু এখন কে কি কাজ করেন, সেটি আর মুখ্য বিষয় থাকবে না। এই পাঁচ দেশের যে কেউ চাইলেই এখন পর্যটন ভিসার আবেদন করতে পারবেন এবং পবিত্র ওমরাহ পালন করতে পারবেন।

এছাড়া প্রবাসীরা তাদের পরিবারের সদস্যদের ও গৃহকর্মীর জন্যও পর্যটন ভিসার আবেদন করতে পারবেন।

খুব সহজেই ভিজিট সৌদি এ ওয়েবসাইটে গিয়ে ভিসার জন্য আবেদন করতে পারবেন তারা। তবে এ জন্য শর্ত হলো— ওই পাঁচ দেশের প্রবাসীদের কমপক্ষে তিন মাসের থাকার অনুমোদন থাকতে হবে, পাসপোর্টের মেয়াদ অন্তত ছয় মাস থাকতে হবে।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে খুব সহজে যেন মুসুল্লিরা ওমরাহ পালন করতে পারেন সে পদক্ষেপ হাতে নিয়েছে সৌদি আরবের সরকার। আগে ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থাকলেও এখন এটি ৯০ দিন করা হয়েছে। ওমরাহ পালনে আগ্রহীরা সৌদি আরবে আকাশ, স্থল ও বিমান যে কোনো পথেই আসতে পারবেন এমন ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সৌদি আরবের যে কোনো বিমানবন্দর দিয়ে পর্যটকরা আবার ফিরেও যেতে পারবেন।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Facebook
Twitter
WhatsApp
LinkedIn
Print

আপনার মতামত প্রকাশ করুন

এ বিভাগের আরো খবর

ফেসবুক পেজে লাইক দিন

বিভাগীয় সংবাদ